কোনো রকমের শর্ত ছাড়াই সৌদিকে অবরোধ প্রত্যাহার করতে হবে

ইয়েমেনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের সভাপতি মোহাম্মদ আলী আল-হুথি বলেছেন, ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠা করতে হলে সৌদি আরব ও তার আঞ্চলিক মিত্রদেরকে প্রতারণাপূর্ণ কৌশল বাদ দিয়ে নিঃশর্তভাবে সমুদ্র, স্থল এবং আকাশপথের অবরোধ প্রত্যাহার করতে হবে।

তিনি আরো বলেছেন, ইয়েমেনের ওপর দখলদারিত্ব কায়েম করে দেশটির জনগণকে ভোগান্তির মধ্যে ফেলা হয়েছে। এর বিরুদ্ধে ইয়েমেনের জনগণ যেভাবে রুখে দাঁড়িয়েছে তাতে তাদেরকে অভিযুক্ত করার কোনো অধিকার আমেরিকা ও তার মিত্রদের নেই।

গতকাল (বৃহস্পতিবার) তিনি সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে পোস্টে এসব কথা বলেছেন। মোহাম্মদ আলী আল-হুথি বলেন, কোনো দেশকে অবরুদ্ধ করা এবং অযৌক্তিকভাবে সেই দেশে মৌলিক পণ্যসামগ্রী প্রবেশে বাধা দেয়া কোনোভাবেই যুক্তিযুক্ত হতে পারে না। ইয়েমেন ১৯৭০ এর দশক থেকে শতকরা ৯৯ ভাগ খাদ্যপণ্য আমদানির ওপর নির্ভরশীল বলেও তিনি উল্লেখ করেন।

মোহাম্মদ আলী আল-হুথি জোর দিয়ে বলেন, ইয়েমেনের ওপর থেকে বর্বর অবরোধ প্রত্যাহারের উপর নির্ভর করছে দেশটিতে শান্তি প্রতিষ্ঠা। এই অবরোধ প্রত্যাহার করলেই ইয়েমেনের জনগণের ভোগান্তি দূর হবে বলেও তিনি উল্লেখ করেন। অবরোধের নিন্দা জানিয়ে তিনি আরো বলেন, ইয়েমেনে জনগণের বিরুদ্ধে ক্ষুধা এবং দুর্ভোগকে অস্ত্র হিসেবে ব্যবহার গ্রহণযোগ্য হতে পারে না।

সূত্রঃ পার্সটুডে