কেল্লানাউয়ে পুলিশ সদর দফতরে তালেবানের হামলা

তালেবানরা বুধবার আফগানিস্তানের একটি প্রাদেশিক রাজধানীতে হামলা শুরু করেছে। দেশটি থেকে ৯০ শতাংশের বেশি মার্কিন সেনা প্রত্যাহার শেষ হয়েছে বলে মঙ্গলবার পেন্টাগন বিবৃতি দেয়ার পর এবং প্রতিবেশী দেশ ইরানে তালেবান প্রতিনিধিদের সাথে কাবুল সরকারের বৈঠকের মধ্যেই তারা এই হামলা শুরু করেছে।

ইতোমধ্যে তালেবানরা আফগানিস্তানের প্রায় এক-তৃতীয়াংশ এলাকা নিজেদের দখলে নিয়েছে। বুধবার তারা বাঘিস প্রদেশের রাজধানী কেল্লানাউয়ের পশ্চিমে অবস্থিত গুপ্তচর সংস্থার অফিস ও পুলিশ সদর দফতরে হামলা চালায়। সেখানে তীব্র লড়াই চলছে বলে জানা গিয়েছে। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী বিসমিল্লাহ খান মোহাম্মদী বলেছেন, সরকারি বাহিনী একটি ‘অত্যন্ত সংবেদনশীল সামরিক পরিস্থিতি’র মধ্যে রয়েছে। তালেবানদের সাথে তাদের যুদ্ধ চলছে বলেও জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্র ও ন্যাটো সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করার পর থেকে আফগানিস্তানের উত্তরাঞ্চল ক্রমশ তালেবানের দখলে চলে যাচ্ছে। জানা গেছে, গত শনি ও রোববার লাগাতার সংঘর্ষ চলার পরে সোমবার প্রতিবেশী তাজিকিস্তানে পালিয়ে যান এক হাজারেরও বেশি আফগান সেনা। আফগান সেনাবাহিনীর অবশ্য দাবি, আশঙ্কা অমূলক। শীঘ্রই পাল্টা আক্রমণ করবে তারা।

সূত্র: দ্য গার্ডিয়ান।