কৃষ্ণ সাগরে উসকানি না দিতে ব্রিটেনকে হুঁশিয়ারি রাশিয়ার

কৃষ্ণ সাগরে ফের উসকানি না দিতে ব্রিটেনকে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। এরপর আবার ক্রিমিয়া উপকূলে ব্রিটিশ যুদ্ধজাহাজে বোমা ছোঁড়া হবে বলেও হুমকি দিয়েছে রাশিয়া।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ জানিয়েছেন, আন্তর্জাতিক আইনকে না মানলে আমরাও যুদ্ধজাহাজে বোমা নিক্ষেপ করব। কারণ ব্রিটেনের যুদ্ধজাহাজ রাশিয়ার জলসীমায় প্রবেশ করে আন্তর্জাতিক লঙ্ঘন করেছে। গতকাল রাশিয়ায় ব্রিটেনের রাষ্ট্রদূতকেও তলব করে এর প্রতিবাদ জানানো হয়।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, তাদের যুদ্ধজাহাজ আন্তর্জাতিক আইন মেনেই চলছে। সেটি ইউক্রেনের জলসীমায় চলছিল এবং চলার অধিকার আছে। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস দাবি করেছেন, রয়্যাল নেভি আন্তর্জাতিক আইন মেনে চলবে এবং যুদ্ধজাহাজের চলাচলও অব্যাহত রাখবে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার দাবি করে, ব্রিটিশ ডেস্ট্রয়ার এইচএমএস ডিফেন্ডারকে সীমা পেরিয়ে তিন কিলোমিটার ভেতরে প্রবেশ করেছিল বলে দাবি করা হয়েছে। রুশ জলসীমা লঙ্ঘন করলে অস্ত্র ব্যবহার করা হবে বলে প্রাথমিক হুঁশিয়ারি দেওয়া হয়।

তারা এতে কোনো প্রতিক্রিয়া দেখায়নি। রাশিয়া বলছে, তাদের একটি পেট্রোল জাহাজ এইচএমএস ডিফেন্ডারের দিকে গুলি ছুঁড়ে সতর্ক করে এবং একটি এসইউ-২৪ যুদ্ধবিমান সেটির গতিপথ বরাবর চারটি বোমা নিক্ষেপ করে। এতে বাধ্য হয়ে ব্রিটিশ যুদ্ধজাহাজটি বিপরীত দিকে মোড় নেয়। তবে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় রাশিয়ার এসব দাবি মিথ্যা বলে জানিয়েছে।

রয়টার্স