কিউবার ওপর থেকে শিগগিরি অবরোধ প্রত্যাহার করুন: আমেরিকাকে চীন

কিউবার ওপর আমেরিকা যে সর্বাত্মক অবরোধ আরোপ করেছে তা শিগগিরি প্রত্যাহার করে নেয়ার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে চীন। বেইজিং বলেছে, মার্কিন এই নিষেধাজ্ঞার কারণে লাতিন আমেরিকার দেশটিতে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারীর বিরুদ্ধে লড়াই করা কঠিন হয়ে উঠবে।

গতকাল (শুক্রবার) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, বর্তমানে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই এবং জনগণের ভোগান্তি লাঘবের ক্ষেত্রে জটিল অবস্থার মুখে রয়েছে কিউবা। কিউবা সরকারের প্রচেষ্টাকে চীন নিশ্চিতভাবে সমর্থন করে। এ অবস্থায় কিউবার অভ্যন্তরীণ ব্যাপারে বাইরের যে কোনো দেশের হস্তক্ষেপকে প্রত্যাখ্যান করে বেইজিং।

গত কয়েকদিন কিউবাতে অস্থিতিশীলতা সৃষ্টি হয়েছে এবং তাতে অন্তত একজন নিহত ও কয়েকজন লোক আহত হয়েছে। এছাড়া, একশ’র বেশি মানুষকে আটক করা হয়েছে। মার্কিন অবরোধের কারণে গত ৩০ বছরের মধ্যে কিউবা এবারই সবচেয়ে মারাত্মক রকমের অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে। দেশটিতে বিদ্যুৎ এবং খাদ্যের দারুন ঘাটতি দেখা দিয়েছে। কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ কানেল এ পরিস্থিতির জন্য মার্কিন অবরোধকে দায়ী করেছেন।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জনগণের ওপর নির্যাতন চালানোর জন্য হাভানা সরকারকে অভিযুক্ত করেছে। জবাবে কিউবার প্রেসিডেন্ট বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন যদি মানবিক বিষয়ে আন্তরিক হতেন তাহলে ডোনাল্ড ট্রাম্পের আমলে কিউবার বিরুদ্ধে যে ২৪৩টি পদক্ষেপ নিয়েছেন তা বাতিল করে দিতেন।

সূত্রঃ পার্সটুডে