কাশ্মির ইস্যুতে হস্তক্ষেপ করবে না তালেবান: আনাস হক্কানি

ভারত নিয়ন্ত্রিত কাশ্মির পরিস্থিতিতে আফগানিস্তানের তালেবান কোনো হস্তক্ষেপ করবে না বলে একজন তালেবান নেতার বরাত দিয়ে খবর দিয়েছে ভারতীয় একটি নিউজ চ্যানেল।

তালেবান নেতা জাল্লালুদ্দিন হক্কানির ছেলে আনাস হক্কানির উদ্ধৃতি দিয়ে ভারতীয় টিভি চ্যানেল নিউজ১৮ এ খবর জানিয়েছে। তালেবানের শীর্ষস্থানীয় নেতা জালালুদ্দিন হক্কানি সেদেশের হক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা।

ভারত ও পাকিস্তানের মধ্যকার দ্বন্দ্বে সম্ভাব্য তালেবান সরকারের নীতি কি হবে এমন প্রশ্নের জবাবে আনাস বলেন, তালেবান অন্য কোনো একক দেশের অভ্যন্তরীণ বিষয় বা দুই দেশের সম্পর্কের বিষয়ে নাক গলাবে না। তিনি আরো বলেন, ভারতসহ বিশ্বের প্রতিটি দেশের সঙ্গে তালেবান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করবে।

আনাস হক্কানি বলেন, আমেরিকা প্রায় দুই দশক পর পাততাড়ি গুটিয়ে নিজের দেশে ফিরে গেছে এবং বর্তমানে প্রায় গোটা আফগানিস্তানের ওপর তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়েছে। এ অবস্থায় তালেবানের আসন্ন ইসলামি সরকার সম্পর্কে বিশ্বব্যাপী নানা ধরনের গুজব ছড়ানো হচ্ছে যার বেশিরভাগই ঠিক নয়।

গতমাসে তালেবান আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার পর ভারত এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছিল। নয়াদিল্লি আশঙ্কা প্রকাশ করে বলেছিল, তালেবান ক্ষমতায় আসার ফলে আফগানিস্তানকে কেন্দ্র করে ভারতে ‘সীমান্ত অতিক্রমকারী সন্ত্রাসী হামলা’ বেড়ে যেতে পারে।

সূত্রঃ পার্সটুডে