কাশ্মিরে পশু কোরবানিতে নিষেধাজ্ঞা দেবে না প্রশাসন

মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা উপলক্ষে কাশ্মিরি মানুষদের গরু-দুম্বা বা অন্য হালাল প্রাণী কোরবানিতে ভারত নিয়ন্ত্রিত স্থানীয় প্রশাসন কোনো বাঁধা বা নিষেধাজ্ঞা দেবে না বলে জানিয়েছে। আজ শুক্রবার (১৬ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় সরকারের সিনিয়র কর্মকর্তা জি.এল.শর্মা। বার্তা সংস্থা এপির বরাত দিয়ে খবর প্রকাশ করেছে ইয়াহু নিউজ।

প্রতিবেদনে বলা হয়, অবশ্য আগের দিনই (বৃহস্পতিবার) আইন কর্মকর্তাদের সরকারি নীতি নির্ধারকরা বলেছিলেন, আইন প্রয়োগ করে যেন গরু, বাছুর, উট এবং অন্যান্য প্রাণীদের কোরবানি বন্ধ করা হয়। একদিন পরই সিদ্ধান্ত বদল করলো তারা।

এ বিষয়ে জি.এল.শর্মা বলেন, পূর্বে যোগাযোগের ক্ষেত্রে কিছুটা ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছিল। পাশাপাশি সরকার মুসলিমদের উৎসবে পশুর যথাযথ পরিবহন এবং নিষ্ঠুরতা প্রতিরোধে সচেষ্ট।

স্থানীয় নিউজ পোর্টাল দ্য কাশ্মির ওয়ালার মতে, স্থানীয় সরকারের সিনিয়র এই কর্মকর্তা আরও বলেন, প্রাণী কল্যাণ বোর্ডের আইন প্রয়োগের জন্য প্রয়োগকারী সংস্থাগুলোকে চিঠি পাঠানো হয়েছিল। কারণ, সাম্প্রতিক সময়ে প্রাণীদের ওপর নিষ্ঠুরতা রোধে ব্যাপক গণহত্যা চালানো অভিযোগ উঠেছিল। তাই চিঠি পাঠানো। তবে তা কোনোভাবেই কোরবানি নিষিদ্ধের জন্য নয়।