কাবুলে সাঁড়াশি আক্রমণের প্রস্তুতি নিচ্ছে তালেবান, সীমান্ত খুলে দিচ্ছে পাকিস্তান

আফগানিস্তানের অধিকাংশ বড় শহর দখলে নেওয়ার পর রাজধানী কাবুলের ওপর সাঁড়াশি আক্রমণের প্রস্তুতি নিচ্ছে তালেবান। জানা গেছে, দক্ষিণে কান্দাহার, লস্করগাহ, গজনি দখলের পর কাবুলের প্রায় ৪০ কিলোমিটারের মধ্যে চলে গেছে তালেবানরা।

এদিকে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলের শহর হেরাটের দিক থেকেও এগিয়ে আসছে কয়েক হাজার তালেবান। এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর কাবুলের দূতাবাস খালি করার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আফগানিস্তানে কর্মরত মার্কিন বেসামরিক নাগরিকদের নিরাপদে ফিরিয়ে আনতে ফের কাবুলে সেনা পাঠিয়েছে পেন্টাগন।

যদিও আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালে বলেছেন, শেষ শক্তি দিয়ে আমরা তালেবান জঙ্গিদের প্রতিরোধ করব। এরই মধ্যে আফগান সীমান্তের গেটগুলো খোলার বিষয়ে তালেবান নেতৃত্বের সঙ্গে আলোচনা শুরু করেছে পাকিস্তান। বেলুচিস্তান এবং কান্দাহার সংযোগকারী চমন গেট এরই মধ্যে খুলে দেওয়া হয়েছে।

চলতি বছরের জুলাইয়ে আফগান সেনাকে হঠিয়ে চমন গেটের অদূরের স্পিন বোল্ডাক শহরের দখল নিয়েছিল তালেবান। তারপর থেকেই ‘সিল’ করে দেওয়া হয় সীমান্ত।

পাকিস্তানের সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার তালেবানের সঙ্গে সফল আলোচনার প্রেক্ষিতে ফের খুলে দেওয়া হয়েছে চমন সীমান্ত।

সূত্র: ডেকান হেরাল্ড।