কাবুলের প্রবেশদ্বারে অপেক্ষা করছে তালেবান

আফগানিস্তানের রাজধানী কাবুল শহরের নিয়ন্ত্রণ নেয়ার জন্য তালেবান যোদ্ধারা সম্পূর্ণভাবে প্রস্তুতি নিয়েছে। সর্বশেষ খবর অনুযায়ী, তারা কাবুলের চারপাশের প্রবেশদ্বারে অপেক্ষা করছে।

তালেবানের আগমনে ভীত-সন্ত্রস্ত লোকজনের অনেকেই শহর ছেড়ে পালাচ্ছে। অনেকে ঘরবাড়ি ছেড়ে পার্কে অবস্থান নিয়েছে; তারা ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন। তালেবান মুখপাত্র সোহাইল শাহিন কাতারের রাজধানী দোহা থেকে বলেছেন, “শান্তিপূর্ণভাবে কাবুল হস্তান্তরের বিষয়ে আলোচনা চলছে। এজন্য তাদের যোদ্ধারা প্রবেশদ্বারগুলোতে অপেক্ষা করছে। তালেবান জোর করে কাবুলের নিয়ন্ত্রণ নিতে চায় না।” তিনি জানান, দোহায় শান্তি আলোচনা চলছে।

এদিকে, কাবুলে বিক্ষিপ্ত গোলাগুলি ও সাইরেনের শব্দ শোনা গেছে। পাশাপাশি কাবুলের আকাশে বার বার হেলিকপ্টার চক্কর দিচ্ছে। আফগান ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, অন্তর্বর্তী সরকারের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে প্রস্তুতি নেয়া হচ্ছে।

রাজধানী কাবুল থেকে যেসব মানুষ বের হয়ে যেতে চান তাদেরকে চলে যাওয়ার সুযোগ দিচ্ছে তালেবান। তারা নিরাপত্তা বাহিনীর সদস্যদের বাড়ি ফেরারও সুযোগ দেবে বলে জানিয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কাবুলে আসার পথে তালেবান যোদ্ধারা কোথাও কোথাও সামান্য প্রতিরোধের মুখে পড়ে। এর আগে তালেবান মার্কিন সামরিক ঘাঁটি বাগরাম ও বামিয়ান প্রদেশ দখল করে নেয়। এরইমধ্যে কাবুলে মার্কিন দূতাবাসের কর্মীদের সরিয়ে নেয়ার কাজ শুরু করেছে আমেরিকা।

সূত্রঃ পার্সটুডে