কাবুলের পথে তালেবান, পতন ঘটলো গজনীর

আফগানিস্তানের গজনী শহর দখল করেছে তালেবান যোদ্ধারা। এই শহর থেকে দেশটির রাজধানী কাবুল মাত্র ১৫০ কিলোমিটার দূরে। গত এক সপ্তাহে নয়টি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবান। বৃহস্পতিবার (১২ আগস্ট) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত এবং আফগান সরকারকে একা লড়াই করার জন্য ছেড়ে দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যাপক সমালোচনার জন্ম হয়েছে। এখন তালেবানরা আফগানিস্তানের প্রায় দুই-তৃতীয়াংশ নিয়ন্ত্রণ করছে।

নামপ্রকাশ না করার শর্তে একজন উর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা জানান, তালেবানরা গজনী দখল করেছে, যা কাবুল এবং দ্বিতীয় বড় শহর কান্দাহারের মহাসড়কে অবস্থিত। প্রবল সংঘর্ষের পর এর সমস্ত সরকারি সংস্থার সদর দপ্তর দখল করে নিয়েছে তারা।

এর মধ্যেই পদ হারালেন আফগান সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়ালি মোহাম্মাদ আহমাদজাই। মাত্র দুই মাস আগেই তাকে নিয়োগ দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি। বৃহস্পতিবার (১২ আগস্ট) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, নতুন সেনাপ্রধান হয়েছেন জেনারেল হায়বাতুল্লাহ আলীজাই। তিনি এতদিন আফগান বিশেষ বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্বপালন করছিলেন। ওই পদে এখন আফগান সেনাবাহিনীর ২১৫ ডিভিশনের কমান্ডার সামি সাদাতকে নিয়োগ দেওয়া হয়েছে।