কানাডায় রানি ভিক্টোরিয়ার ভাস্কর্য ভাঙচুর

কানাডার ম্যানিটোবা প্রদেশে রানি ভিক্টোরিয়ার ভাস্কর্য ভেঙে ফেলেছে বিক্ষোভকারীরা। সম্প্রতি কানাডার কয়েকটি সাবেক আবাসিক স্কুলে কয়েকশ অচিহ্নিত কবর পাওয়ার ঘটনায় দেশটিতে বিক্ষোভ চলছে। শুক্রবার (২ জুলাই) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, এসব স্কুল ১৯ ও ২০ শতকে ক্যাথলিক চার্চের অধীনে পরিচালিত হত। এসময় দেড় লাখের বেশি আদিবাসী শিশুকে এসব স্কুলে জোর করে রাখা হয়েছিল। ধারণা করা হচ্ছে কবরগুলো এই শিশুদেরই।

সর্বশেষ ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের একটি সাবেক আবাসিক বিদ্যালয়ের কাছে ১৮২টি অচিহ্নিত কবর পাওয়া গেছে বলে দাবি করেছে একটি আদিবাসী গোষ্ঠী। এর আগে, মে ও জুন মাসেও এমন ধরনের দুইটি বিদ্যালয় থেকে কয়েকশ কবর পাওয়া গেছে। প্রতিবেদনে বলা হয়, আদিবাসী নেতারা ধারণা করছেন, তদন্ত অব্যাহত থাকলে আরও কবর পাওয়া যাবে।

১৮৩১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত চালু ছিল এ ধরনের ১৩০টি আবাসিক স্কুল। কানাডার কেন্দ্রীয় সরকার যদিও এই প্রথার জন্য ২০০৮ সালে ক্ষমা চেয়েছে, কিন্তু এসব আবাসিক স্কুল পরিচালনার দায়িত্বে যে প্রতিষ্ঠানের হাতে ছিল, সেই প্রধান ক্যাথলিক চার্চ এখন পর্যন্ত এজন্য ক্ষমা বা দুঃখ প্রকাশ করেনি।