কানাডার অর্থমন্ত্রী পদত্যাগ করলেন

পদত্যাগ করেছেন কানাডার অর্থমন্ত্রী বিল মরনো। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে সোমবার (১৭ আগস্ট) তিনি সড়ে দাঁড়ানোর ঘোষণা দেন। এক বিবৃতিতে আগেই অবশ্য তিনি পদত্যাগের ইঙ্গিত দিয়েছিলেন।

সম্প্রতি বিল মরনোর বিরুদ্ধে কানাডার উই চ্যারিটিতে ভ্রমণ ব্যয় পরিশোধ না করার অভিযোগ উঠে। সংস্থাটির কাজ দেখতে বিদেশ সফরের সময় যে ব্যয় হয়, তা তিনি পরিশোধ করেননি বলে অভিযোগ উঠে। এ অভিযোগ নিয়ে মরনো চাপে ছিলেন বলে জানায় সংবাদমাধ্যম ।

পদত্যাগের ঘোষণায় অর্থমন্ত্রী বিল মরনো বলেন, তিনি বুঝতে পেরেছেন যে, তিনি ৪১ হাজার ডলার পরিশোধ করেননি। নিজের ভুল স্বীকার করে নেনে তিনি। এরপরই জানান, তিনি ট্রুডোর মন্ত্রীসভায় পদে দায়িত্ব পালনের জন্য নিজেকে এখন আর উপযুক্ত মনে করেন না।

তিনি আরও যোগ করেন, প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে সাক্ষাৎ করে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।। ট্রুডোকে তিনি জানিয়েছেন যে, আগামী নির্বাচনে তার পুনরায় অংশ নেওয়ার কোনো পরিকল্পনা নেই।

২০১৫ সালে জাস্টিন ট্রুডো প্রথমবার কানাডা সরকারের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর থেকেই অর্থমন্ত্রীর দায়িত্বভার সামলে আসছেন বিল মরনো।

পদত্যাগের পর অর্থমন্ত্রী মরনোকে তার অবিশ্বাস্য নেতৃত্ব ও দেশের সেবার জন্য ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।