কাতালোনিয়ার জনপ্রিয় স্বাধীনতাকামী নেতা ইতালিতে গ্রেপ্তার; স্পেনের কাছে হস্তান্তর হতে পারে

স্পেনের কাতালোনিয়ার নির্বাসিত স্বাধীনতাকামী নেতা চার্লস পুজদেমনকে ইতালিতে গ্রেফতার করা হয়েছে। কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে গণভোট আয়োজনের পর স্পেন থেকে পালিয়ে যান ওই অঞ্চলের সাবেক এ প্রেসিডেন্ট। তাকে ইতালির একটি আদালতে তোলার কথা রয়েছে। তাকে স্পেনের কাছে তুলে দেওয়া হবে কিনা সে বিষয়ে আদালত সিদ্ধান্ত নেবে।।

২০১৭ সাল থেকে বেলজিয়ামে থাকা কাতালোনিয়ার এ নেতাকে সার্ডিনিয়ার আলঘেরো থেকে গ্রেফতার করা হয় বলে টুইটারে জানান তার চিফ অব স্টাফ জোসেফ লুইস অ্যালে। তিনি আরও জানান, আলঘেরো বিমানবন্দরে আসার পর ইতালির পুলিশ তাকে গ্রেফতার করে।

স্পেন পুজদেমনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনেছে। দেশটির দাবি, ২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে গণভোট আয়োজনে ভূমিকা পালন করেন পুজদেমন।

কেন্দ্রের বাধা উপেক্ষা করে ২০১৭ সালের ১ অক্টোবর গণভোটের আয়োজন করে কাতালোনিয়া। এতে ৯০ শতাংশ ভোটার কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেন। এটি অনুমোদন করে কাতালোনিয়ার পার্লামেন্ট। স্পেনের সাংবিধানিক আদালত এই পার্লামেন্টকে বরখাস্ত করেছিল।

স্পেন সরকার এই গণভোটকে বেআইনি ও অসাংবিধানিক হিসেবে অভিহিত করে এসেছে। স্পেনের সরকার বারবারই বলছে যে, কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে আয়োজিত ১ অক্টোবরের গণভোট অবৈধ ছিল। পরে সেখানে কেন্দ্রের প্রত্যক্ষ শাসন জারি করা হয়।

সূত্রঃ পার্সটুডে