কাঁচাপাট রপ্তানিতে শুল্ক আরোপ না করার দাবি বিজেএ’র

কাঁচাপাট রপ্তানিতে শুল্ক আরোপ না করা, ক্ষতিগ্রস্ত পাট ব্যবসায়ীদের প্রণোদনা ও রপ্তানির বিপরীতে সাবসিডি দেওয়ার দাবি জানিয়েছে কাঁচাপাট রপ্তানিকারকের সংগঠন বাংলাদেশ জুট এসোসিয়েশন।

আজ রবিবার দুপুরে খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এ সময় সংগঠনের সভাপতি শেখ সৈয়দ আলী ও খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক উপস্থিত ছিলেন।

রপ্তানিকারকরা জানান, ১৯৮৪-৮৫ সালে বাংলাদেশ থেকে প্রায় ২৮-৩০ লাখ বেল কাঁচাপাট রপ্তানি হতো। কিন্তু ভ্রান্ত ধারনার কারণে বিভিন্ন সময়ে কাঁচাপাট রপ্তানি বন্ধ হওয়ায় রপ্তানি সংকুচিত হয়ে বর্তমানে তা ৮-৯ লাখ বেলে দাঁড়িয়েছে।

এদিকে, গত সপ্তাহে পাট মন্ত্রনালয়ের সাথে আলোচনা সভায় বাংলাদেশ জুট স্পীনার্স এসোসিয়েশন ভুল তথ্যের ভিত্তিতে সংকট দেখিয়ে কাঁচাপাট রপ্তানি প্রতি মনে ৮০০ টাকা হারে রপ্তানি শুল্ক আরোপের দাবি জানিয়েছে।

বাংলাদেশ জুট এসোসিয়েশনের শেখ সৈয়দ আলী বলেন, দেশে পর্যাপ্ত কাঁচাপাট রয়েছে। সরকারি পাটকলগুলো বন্ধ হওয়ায় সেই পাটও বাজারে এসেছে।

তিনি আরও বলেন, রপ্তানি শুল্ক আরোপ করা হলে কাঁচাপাট রপ্তানি আবারো মুখ থুবড়ে পড়বে। এতে বাজারে পাটের দাম কমে যাবে এবং একই সাথে চাষি ও রপ্তানিকারকরা ক্ষতিগ্রস্ত হবে।