কর্মীদের মধ্যে ২ হাজার কোটি টাকার শেয়ার বিলিয়ে দিলেন মার্কিন ধনকুবের

মার্কিন সংস্থা নিকোলা কর্পোরেশনের প্রতিষ্ঠাতা ট্রেভর মিল্টন। তিনি কয়েক বছর আগে ইলেকট্রিক লরি তৈরির একটি স্টার্ট আপ শুরু করেছিলেন। সেখানে যোগ দেওয়া প্রথম ৫০ জন কর্মীকে নিজের ৬০ লক্ষ শেয়ার দিলেন তিনি। সেই শেয়ারের মূল্য প্রায় ২৩ কোটি ৩০ লক্ষ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় অঙ্কের পরিমাণ প্রায় দুই হাজার কোটি টাকা।

মহামারী করোনা পরিস্থিতিতে যেখানে অনেক নামী প্রতিষ্ঠান কর্মী ছাঁটাইসহ বেতন দিতে পারছে না। সেখানে ভিন্ন নজির গড়লো এক মার্কিন কোম্পানি। এরই মধ্যে কর্মীদের নিজের কোটি কোটি ডলারের শেয়ার ভাগ করে দিলেন প্রতিষ্ঠানের প্রধান। নিজের কর্মীদের প্রতি এমন ভালোবাসা ও দায়িত্ববোধ দেখালেন তিনি।

মিল্টন যখন ওই স্টার্টআপ শুরু করেছিলেন, তখনই প্রতিষ্ঠানে যোগ দেওয়া প্রথম ৫০ জন কর্মীকে শেয়ার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতিই পালন করলেন তিনি। তিনি বলেন, ‘যখন আমি সংস্থা শুরু করি, তখন পৃথিবীর সেরা কর্মীদের খুঁজছিলাম। এটার ঝুঁকিও ছিল। আমি খুব ভাগ্যবান, এ রকম একটি কর্মী দল পেয়েছি, যারা শুরুর দিন থেকে আমার সঙ্গে রয়েছেন।’

টুইটারে নিকোলা প্রধান লিখেন, ‘আমি আমার কর্মীদের ভালোবাসি। নিকোলার সাফল্যের পেছনে তাদের অবদান রয়েছে। প্রথম ৫০ জন কর্মীকে নিয়োগের সময় আমি যে প্রতিজ্ঞা করেছিলাম। সেটাই পালন করছি। আমার ৬০ লাখ শেয়ার তাদের দিচ্ছি। এই শেয়ারগুলি বিক্রি নয়, তাদের দেয়া হচ্ছে।’

বিশ্বের প্রথম ৫০০ ধনীর একজন মিল্টন। তার মোট সম্পত্তির পরিমাণ ৪৬০ কোটি ডলার। তবে এই শেয়ার দেওয়ার জন্য তার সম্পত্তির পরিমাণ কিছুটা কমবে।

সূত্র : বিজনেস ইনসাইডার ও এনডিটিভি।