করোনা মহামারি থেকে মুক্তি পেতে বিশ্বকে একযোগে প্রচেষ্টা চালাতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, করোনা মহামারি থেকে মুক্তি পেতে বিশ্বের দেশগুলোকে একযোগে প্রচেষ্টা চালাতে হবে। শুক্রবার উজবেকিস্তানের তাসখন্দে এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

আঞ্চলিক যোগাযোগ জোরদার করার লক্ষে উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিয়োইয়েভ আয়োজিত ‘সেন্ট্রাল অ্যান্ড সাউথ এশিয়া:রিজিওনাল কানেক্টিভিটি- চ্যালেঞ্জেস অ্যান্ড অপারচুনিটি’ শীর্ষক সম্মেলনের প্লেনারি সেশনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনা মহামারির মতো চ্যালেঞ্জিং মুহূর্তে আঞ্চলিক সহযোগিতা সম্প্রসারণের জন্য সম্মেলনটির আয়োজন খুবই সময়োপযোগী।

তিনি বলেন, বাংলাদেশ তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে বে-বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক) নামক সংস্থার মাধ্যমে একটি অগ্রণী ভূমিকা পালন করার চেষ্টা করেছে।

উদাহরণ হিসেবে তিনি বলেন, বাংলাদেশ, ভুটান, নেপাল এবং ভারত (বিবিআইএন) এই দেশগুলোর মধ্যে যাত্রী, কর্মী এবং যানবাহনের কার্গো ট্র্যাফিক নিয়ন্ত্রণের জন্য ২০১৫ সালে একটি মোটর যানবাহন চুক্তি (এমভিএ) স্বাক্ষর করেছে। তিনি সহযোগিতা ও উন্নয়নের জন্য মধ্য ও দক্ষিণ এশীয় অঞ্চলের মধ্যে ভালো সংযোগ ব্যবস্থা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।