করোনা পরীক্ষা ৩ কোটি ছাড়াল ভারতে

ব্রিটেন, ইতালি, স্পেনকে পেছনে ফেলে এখন করোনাভাইরাসের হটস্পট ভারত। প্রাণঘাতী এই ভাইরাসের লাগাম টেনে ধরতে যত বেশি সম্ভব নমুনা পরীক্ষার ওপর জোর দিচ্ছে দেশটির সরকার।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) সোমবার জানিয়েছে, ১৬ আগস্ট ৭ লাখ ৩১ হাজার ৬৯৭টি নমুনা পরীক্ষা হয়েছে।

এ নিয়ে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশটিতে ৩ কোটি ৪১ হাজার ৪০০টি নমুনা পরীক্ষা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

ভারতীয় সংবাদ মাধ্যম  জানায়, দেশটিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাস সংক্রমণ। গত বৃহস্পতিবার একদিনে সংক্রমিতের সংখ্যা প্রায় ৬৭ হাজারের কাছে চলে যায়। এখন পর্যন্ত সেটাই একদিনে সর্বোচ্চ সংক্রমণ।

এরপর থেকে একদিনে সংক্রমণ ৬০ হাজারের ওপরে থাকলেও সোমবার তা কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৯৮১ জন। মৃত্যু হয়েছে আরও ৯৪১ জনের।

সোমবার সকালে প্রকাশিত মেডিকেল বুলেটিনে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ভারতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ লাখ ৪৭ হাজার ৬৬৩ জন। মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫০ হাজার ৯২১ জন।

ভারতে এখন পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৯৫ হাজার ৮৬৫ জন। মৃত্যু হয়েছে ২০ হাজার ৩৭ জনের।

আক্রান্তের সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩৮ হাজার ৫৫ জন। মারা গেছেন ৫ হাজার ৭৬৬ জন। তৃতীয় স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ।