করোনা টিকা পাওয়ার অগ্রগতি না থাকলেও বণ্টনের পরিকল্পনা সম্পন্ন

মহামারি করোনাভাইরাসের কোনো টিকা এখনও দেশে আসেনি। বাণিজ্যিকভাবে কোনো দেশও বিপণন শুরু করেননি। তবে সম্প্রতি ভারত থেকে সবুজ সংকেত পাওয়া গিয়েছে, তারা টিকা বানাতে পারলে প্রথম বাংলাদেশকেই দিবে। কিন্তু সেটা কখন হবে তা কেউ স্পষ্ট করেনি। টিকা পাওয়ার জন্য যেসব প্রস্তুতি দরকার সেই প্রস্তুতি এখনো নিতে পারেনি স্বাস্থ্য অধিদপ্তরসহ অন্য সংস্থাগুলো।

গতকাল (শুক্রবার) দেশের একটি শীর্ষস্থানীয় গণমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, মোট তিনটি ভাগে করোনার টিকা বণ্টন করা হবে। সবার জন্য একবারে টিকা পাওয়া যাবে না। পাওয়ার পর প্রথমে দেয়া হবে স্বাস্থ্যকর্মীদের, তারপর বয়স্কদের, তারপর সবার জন্য।

তিনি আরও জানান, ধাপে ধাপে টিকা আসবে, সেভাবেই সারা দেশের সব মানুষের মধ্যে বিতরণ করা হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সেটি হয়নি। তবে সামগ্রিক পরিস্থিতি তাকে জানানো হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, প্রধানমন্ত্রী এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। সিদ্ধান্ত জানালেই আমরা কাজ শুরু করব। এটা নিয়ে গুরুত্বসহকারে আলোচনা চলছে। এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরকে সার্বিক প্রস্তুতি নিতে বলা আছে। টিকাদানের প্রস্তুতি বাংলাদেশের রয়েছে।