করোনা ছড়ালে মুসলিমদের দায়ী করা হবে: ভারতীয় সুপ্রিম কোর্ট

ভারতের সুপ্রিম কোর্টে মহরমের শোভাযাত্রায় অনুমতি দেওয়ার আবেদন জানিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। বৃহস্পতিবার তা খারিজ করে দিয়েছে দেশটির শীর্ষ আদালত।

রায়দানের সময় প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ জানায়, সারাদেশের জন্য একটি সাধারণ নির্দেশের ফলে ‘বিশৃঙ্খলা’ তৈরি হবে। এরকম রায়ের ফলে পুরো সম্প্রদায়ের মানুষকেই সমস্যার মুখে পড়তে হতে পারে।

বেঞ্চের তরফে বলা হয়, ‘সারাদেশের জন্য একটি সাধারণ নির্দেশ দেওয়া সম্ভব নয়। তার ফলে বিশৃঙ্খলা তৈরি হবে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য ওই নির্দিষ্ট সম্প্রদায়কে দায়ী করা হবে। আমরা সেটা চাই না।’

নিজের পিটিশনে আবেদনকারী সইদ কালবে জাভেদ জানান, জৈন ধর্মীয় অনুষ্ঠানের শেষ দু’দিনে প্রার্থনার জন্য মুম্বইয়ের তিনটি মন্দির খোলার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। পুরীতে জগন্নাথ মন্দিরে রথযাত্রার জন্য একইরকম ছাড় দেওয়া হয়েছিল বলে পিটিশনে জানিয়েছিলেন আবেদনকারী।

সেই আবেদনের প্রসঙ্গে সুপ্রিম কোর্ট বলে, ‘জৈন (ধর্ম) এবং পুরীর জগন্নাথ মামলায় আমরা ঝুঁকির মাত্রা মূল্যায়ন করা গিয়েছে। কারণ সেটা একটি নির্দিষ্ট জায়গায় হচ্ছিল। আপনি সারাদেশের জন্য আর্জি জানিয়েছেন।’ যদি একটি জায়গায় জন্য আর্জি জানানো হত, তাহলে বিষয়টি বিবেচনা করে দেখা যেত বলে জানিয়েছে ডিভিশন বেঞ্চ।