করোনায় অক্সিজেনের মাত্রা বৃদ্ধিতে দারুণ কাজ করছে ভারতের ওষুধ ২- ডিজি

করোনা মোকাবেলায় বারবার টিকার উপর জোর দিয়ে আসছেন চিকিৎসকরা। তবে এবার করোনার ওষুধ বাজারে আসায় আশার আলো দেখছেন তারা। ওরাল ড্রাগ ডিআরডিওর তৈরি ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ একবার খেয়েই ভারতে এক বৃদ্ধার অক্সিজেনের মাত্রা ৬৫ থেকে ৯০তে পৌঁছায় গিয়েছে। অল্প কিছুদের মধ্যেই বাজারে আসতে যাচ্ছে আশা জাগানো এই গ্লুকোজ। এর প্রতি প্যাকেটের মূল্যা নির্ধারণ করা হয়েছে ভারতীয় মুদ্রায় ৯৯০ রুপি।

সন্তোষ গয়াল নামক ওই বৃদ্ধাকে গত রবিবার মধ্যপ্রদেশের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় । দেড় মাস আগে করোনা আক্রান্ত হয়ে সুস্থও হয়ে গিয়েছিলেন তিনি । কিন্তু ফের শ্বাসকষ্ট জনিত সমস্যা হচ্ছিল তার । পাশাপাশি হার্টের সমস্যা, আর্থারাইটিস ও স্তন ক্যান্সারও রয়েছে ওই বৃদ্ধার ।

ফলে অবস্থা বেশ সঙ্কটজনক হয়ে গিয়েছিল । বৃদ্ধার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে চিকিৎসকরা তাকে ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ খাওয়ার পরামর্শ দেন। এক ঘণ্টা মধ্যে অক্সিজেনের মাত্রা পৌঁছে যায় ৯৪-এ। এরইমধ্যে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছে বাজারে দ্রুত ১০ হাজার প্যাকেট ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ পাওয়া যাবে।

ধীরে ধীরে শরীরের আক্রান্ত কোষে ছড়িয়ে পড়ে গ্লুকোজটি। ভাইরাসের প্রোটিন উৎপাদন ক্ষমতা প্রতিরোধ করে এটি। ফুসফুসের আক্রান্ত কোষকে সক্রিয়ভাবে কাজ করতে সহায়তা করে।

ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সে এই ওরাল ড্রাগ তৈরি করেছে। এছাড়া ওষুধটি তৈরিতে কাজ করেছেন হায়দ্রাবাদের ড. রেড্ডিজ ল্যাবরেটরিজ ।