করোনার টিকা সংগ্রহ করে পরীক্ষা করার ব্যবস্থা করুন: রুহানি

বিশ্বের কোনো কোনো দেশ প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধর টিকা আবিষ্কার ও তা পরীক্ষামূলকভাবে জনগণের ওপর প্রয়োগ করছে বলে যে খবর বেরিয়েছে তার পরিপ্রেক্ষিতে ইরানেও একই ধরনের ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

তিনি গতকাল (রোববার) স্বাস্থ্যমন্ত্রী সাঈদ নামাকি ও স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুররেজা রাহমানি ফাজলির সঙ্গে এক বৈঠকে এ নির্দেশ দেন। পবিত্র আশুরার শোক পালনকারীরা যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে শোকানুষ্ঠান পালন করায় প্রেসিডেন্ট রুহানি জনগণের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ইরানে শোকাবহ মহররমের শুরু থেকে আশুরা পর্যন্ত নিয়মিত শোকানুষ্ঠান পালন করে ধর্মপ্রাণ মুসলমানরা। তারা দল বেধে বুক চাপড়ে কারবালায় ৭২ জন সঙ্গীসাথীসহ বিশ্বনবী (সা.)-এর প্রাণপ্রিয় দৌহিত্র ইমাম হোসেইন (আ.)-এর হৃদয়বিদারক শাহাদাতের ঘটনা স্মরণ ও শোক প্রকাশ করেন।

এ ছাড়া, এই ১০দিন ধরে পাড়া-মহল্লায় বিশেষ ওয়াজ মাহফিলের আয়োজন করা হয় যেখানে বক্তারা কারবালার মর্মন্তুদ ঘটনা বর্ণনা করার পাশাপাশি ধর্মীয় বিভিন্ন জরুরি বিষয়ে আলোচনা করেন।

স্বাভাবিকভাবেই এসব সমাবেশ ও শোকানুষ্ঠানে মানুষের অনেক ভিড় লক্ষ্য করা যায়। তবে চলতি বছর করোনাভাইরাসের প্রকোপের কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং মাস্ক পরে এসব সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।অনেকে নিজ বাসাবাড়িতে বিশেষ ব্যবস্থাপনায় মহররমের শোক পালন করেছেন।