করোনার উৎস নিয়ে রাজনীতি না করার আহ্বান

করোনার উৎস খোঁজা নিয়ে রাজনীতি না করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সম্প্রতি চীনের উহানে ল্যাব পর্যবেক্ষণে ওয়াশিংটনের প্রস্তাব বেইজিং নাকচ করে দিলে বিষয়টি নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়। এমন পরিস্থিতিতে শুক্রবার (২৮ মে) সংস্থাটির নির্বাহী পরিচালক মাইক রায়ান জানান, করোনার উৎস খুঁজে বের করতে আরও গবেষণার প্রয়োজন।

জেনেভায় নিয়মিত ব্রিফিংয়ে তিনি বলেন, আমি সবাইকে অনুরোধ করবো, এ বিষয়ে বিজ্ঞান থেকে রাজনীতিকে দূরে রাখতে। করোনার উৎস খুঁজতে গিয়ে পুরো বিষয়টিকে রাজনীতিকরণ করা হচ্ছে। পাল্টাপাল্টি দোষারোপ না করে আপনারা যদি চান বিজ্ঞানীরাই বিষয়টি নিয়ে কাজ করবে, তবে তাদেরকে কাজ করার জন্য একটি নিরপেক্ষ পরিবেশ দেয়ার চেষ্টা করুন।

যাতে তারা বিজ্ঞান ও স্বাস্থ্য সুরক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সুষ্ঠুভাবে কাজ করতে পারে, ভাইরাসটির উৎস খুঁজে বের করতে পারেন। এক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্যরাষ্ট্রগুলোর কাছ থেকে মতামত চাওয়া হবে বলেও জানান তিনি।

এর আগে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ তোলা হয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, এখন পর্যন্ত মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো দু’টি সম্ভাব্য উৎসের কথা বললেও এ বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হওয়া যায়নি। চীন যাতে তাদের সব ধরনের তথ্য দিয়ে সহায়তা করে সেজন্য বেইজিংয়ের ওপর চাপ প্রয়োগ করা হবে বলেও জানান তিনি।

২০১৯ সালের শেষের দিকে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হয় কোভিড-১৯। ভাইরাসটির উৎপত্তির জন্য চীনের পশু বিক্রির একটি বাজারের কথা বলা হলেও, উহানের গবেষণাগার থেকেই এটি ছড়িয়েছে বলে বরাবরাই অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র।

সূত্র: এপি, সিএনবিসি