করোনাভাইরাস: ভারতে ২০ দিনে ১২ লাখ সংক্রমণের রেকর্ড

ভারতে প্রাণঘাতী করোনাভাইরাসের সংখ্যা একনাগাড়ে বেড়েই চলেছে। কেবলমাত্র চলতি আগস্ট মাসে ২০ দিনে ১২ লাখের বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে, যা অন্য যেকোনো মাসের চেয়ে সবচেয়ে বেশি। এমনকি ওই সময়ের মধ্যে বিশ্বে সর্বাধিক।

বিভিন্ন রাজ্য সরকারের প্রাপ্ত তথ্য অনুযায়ী- চলতি আগস্ট মাসের ১ থেকে ২০ তারিখ পর্যন্ত দেশে করোনা সংক্রমণের সংখ্যা ছিল ১২ লাখ ৭ হাজার ৫৩৯। গতকাল (বৃহস্পতিবার) সংক্রমণের সংখ্যা ছিল ৬৯ হাজার ৬৫২। আজ (শুক্রবার) আক্রান্তের সংখ্যা হল ৬৮ হাজার ৮৯৮।

চলতি আগস্টের পরিসংখ্যান এজন্য উদ্বেগের যে, গত জুলাইতে আক্রান্তের সংখ্যা ছিল ১১ লাখ ৯ হাজার ৪৪৪। কিন্তু আগস্ট মাস শেষ হওয়ার এখনও ১১ দিন বাকি থাকলেও এরইমধ্যে আক্রান্তের সংখ্যা ১২ লাখ ছাড়িয়ে গেছে। একইসময়ে ১৯ আগস্ট পর্যন্ত আমেরিকাতে ৯ লাখ ৯৪ হাজার এবং ব্রাজিলে ৭ লাখের কিছু বেশি ছিল বলে জানা গেছে।

আজ (শুক্রবার) সকাল ৮টা পর্যন্ত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে প্রকাশ, দেশে এ পর্যন্ত ২৯ লাখ ৫ হাজার ৮২৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫৪ হাজার ৮৪৯ জন। গত ২৪ ঘণ্টায় ৯৮৩ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের মধ্যে ২১ লাখ ৫৮ হাজার ৯৪৬ জন হাসপাতাল অথবা হোম আইসোলেশনে থেকে চিকিৎসায় সুস্থ হওয়ায় বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৯২ হাজার ২৮ জন।

ভারতে করোনার নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পেয়ে গতকাল (বৃহস্পতিবার) ৯ লাখ ১৮ হাজার হয়েছে যা এ যাবত সর্বোচ্চ। চলতি মাসের ১ তারিখ থেকে দেশে দৈনিক ৪/৫ লাখ নমুনা পরীক্ষা হলেও ২০ দিনের মধ্যে ওই সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে প্রায় ১০ লাখে পৌঁছেছে।