কঙ্গোতে জ্বালানিবাহী ট্রাক ও বাসের সংঘর্ষ, নিহত ৩৩

গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে সপ্তাহান্তে এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ৩৩ জন নিহত হয়েছে। জ্বালানিবাহী ট্রাক ও যাত্রী বোঝাই একটি বাসের মধ্যে মুখোমুখি সংঘর্ষে এ মর্মান্তিক ঘটনা ঘটে। সোমবার পুলিশ একথা জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়,স্থানীয় পুলিশ ক্যাপ্টেন অ্যান্টনে পুলুলু এএফপি’কে বলেন, শনিবার রাতে কঙ্গোর পশ্চিমাঞ্চলে একটি মহাসড়কে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। সেখানে জ্বালানিবাহী ট্রাকের সাথে যাত্রীবাহী বাসের জোর ধাক্কা লাগার সাথে সাথে বিকট শব্দে বিস্ফোরণের পর দাউ দাউ করে আগুন জ্বলতে থাকে। এতে ৩৩ জনের মৃত্যু ঘটে।

অপর এক পুলিশ সূত্র জানায়, এ দুর্ঘটনায় অনেকের দেহ এমনভাবে পুড়ে গেছে যে তাদের শরীরের কোন অংশ অবশিষ্ট নেই। তারা আরো জানায়, তবে সেখানে যেসব দেহাবশেষ পাওয়া গেছে, সেগুলো উদ্ধার করে সোমবার সৎকার করা হয়।

রাজধানী কিনশাসা থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে জাতীয় মহাসড়কে কিবুবা গ্রামের কাছে এ দুর্ঘটনা ঘটে। কঙ্গোতে যানবাহন চলাচলের ক্ষেত্রে নিরাপত্তা ব্যবস্থা মেনে না চলায় দেশটিতে প্রায়শই এমন দুর্ঘটনা ঘটে। দেশটির সড়কগুলোতো বিপুলসংখ্যক পুরনো যানবাহন চলাচল করে। এ ধরনের দুর্ঘটনার এটিও আরেকটি কারণ।