‘কক্সবাজার থেকে ইয়াবা নির্মূল পুরোপুরি সম্ভব না’

কক্সবাজার জেলা থেকে ইয়াবা নির্মূল করা সম্ভব না বলে জানিয়েছেন র‍্যাব-১৫’র (কক্সবাজার) উইং কমান্ডার মোহাম্মদ আজিম উদ্দিন। রোববার (২৬ জুলাই) সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এই কথা বলেন।

ইয়াবা নির্মূলের পেছনে তিনি রোহিঙ্গা, কতিপয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক কর্মীদের দায়ী করেছেন। ওদের ব্যপক দৌরাত্ম্যের কারণে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর হয়েও কোনো ফল পাচ্ছে না বলে তিনি জানান।

তিনি বলেন, কক্সবাজারের উখিয়া ও টেকনাফে নতুন করে আসা বিপুলসংখ্যাক রোহিঙ্গার কারণে ইয়াবা ব্যবসা বা পাচার বরাবরের মতোই রয়ে গেছে। বন্দুকযুদ্ধে কয়েকশ’মাদক ব্যবসায়ী নিহত ও দুই দফায় আত্মসমর্পণের পর কিছুটা আশা করা গিয়েছিল মাদক অনেকটা নির্মূল হবে। কিন্তু প্রতিনিয়ত বরাবরের মতোই ধরা পড়ছে ইয়াবা ব্যবসায়ী।

র‍্যাবের এই কর্মকর্তা আরও বলেন, আমি গত ১৬ মাস ধরে ইয়াবার বিরুদ্ধে ধারাবাহিক সাঁড়াশি অভিযান করেছি। কিন্তু শেষ করতে পারছি না। উদ্ধার হচ্ছে, মরছে, তারপরেও আসছে ইয়াবা।

তবে দুঃখজনক হচ্ছে ইয়াবা ব্যবসা যে পরিমাণ কমার কথা সে পরিমাণ কমেনি বরং পাইকারি এবং খুচরা পর্যায়ে আরও বাড়ছে। এতে আমাদের প্রজন্ম ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আগামী প্রজন্মের স্বার্থে সবাইকে মাদকের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থেকে কাজ করতে হবে।