এ বছর দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ভারত

শিক্ষার্থীদের স্বাস্থের কথা বিবেচনা করে চলতি বছরে সিবিএসই বোর্ডের (সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এক্সামিনেশন) দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ভারত। মঙ্গলবার (0১ জুন) একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চলতি বছরে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে মঙ্গলবার প্রধানমন্ত্রী বৈঠক করেন। বিকেলে সেই বৈঠক শুরু হয়। প্রধানমন্ত্রী মোদি ছাড়া সেই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ, কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর, সিবিএসই বোর্ডের চেয়ারম্যান-সহ অনেকে। তবে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন থাকায় এই বৈঠকে থাকতে পারেননি।

ওই বৈঠকে মোদী জানান, শিক্ষার্থীদের স্বাস্থ্য ও নিরাপত্তা এই মুহূর্তে সবচেয়ে গুরুত্ব দেওয়ার বিষয় এবং এ ব্যাপারে কোনো রকম আপস করা হবে না। এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের ওপর পরীক্ষা নিয়ে কোনওভাবেই চাপ প্রয়োগ করা ঠিক নয় বলে জানিয়েছেন তিনি। তবে পরীক্ষার্থীদের কীভাবে মূল্যায়ন করা হবে তা জানাননি তিনি।

সিবিএসই দ্বাদশের পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে। এই বৈঠকে যা সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা ৩ জুন সুপ্রিমকোর্টকে জানাবে কেন্দ্র। কেন্দ্রের সিদ্ধান্ত খতিয়ে দেখে তারপরই চূড়ান্ত রায় দেবে সুপ্রিম কোর্ট।

সূত্র: আনন্দবাজার।