এস-৩০০ হস্তান্তরের পর রাশিয়ার সঙ্গে সামরিক সহযোগিতা বেড়েছে: ইরানের প্রেসিডেন্ট

ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, রাশিয়ার সঙ্গে ইরানের সম্পর্ক আগের চেয়ে অনেক বেশি বিস্তৃত হয়েছে। জ্বালানী মন্ত্রণালয়ের কয়েকটি প্রকল্প উদ্বোধনের সময় তিনি আজ (বৃহস্পতিবার) এ কথা বলেন।

রুহানি আরও বলেছেন, সামরিক খাতের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে তেহরান ও মস্কোর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বিরাজ করছে। এ সময় দু’টি পরমাণু কেন্দ্র নির্মাণে রাশিয়ার সহযোগিতার প্রসঙ্গও উল্লেখ করেন।

রুহানি বলেন, ইসলামী বিপ্লবের পর থেকে সব সময় তেহরান ও মস্কোর মধ্যে সুসম্পর্ক ছিল। কিন্তু গত আট বছরে এই সম্পর্ক আরও অনেক বিস্তৃত হয়েছে। এ জন্য রাশিয়ার সরকার ও প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান।

ইরানের প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার সহযোগিতায় বর্তমানে দু’টি পরমাণু কেন্দ্র নির্মাণের কাজ এগিয়ে যাচ্ছে। তিনি রাশিয়ার সঙ্গে সামরিক সম্পর্কের প্রতি ইঙ্গিত করে বলেন, মস্কোর সঙ্গে সামরিক ক্ষেত্রে বিশেষকরে প্রতিরক্ষা সহযোগিতা অত্যন্ত সন্তোষজনক পর্যায়ে রয়েছে। রাশিয়া ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ হস্তান্তর করার পর এই সম্পর্ক আরও বিস্তৃত হয়েছে।

আজ ইরানের হরমুজগান প্রদেশে নির্মিত ইরান-রুশ যৌথ বিদ্যুৎ কেন্দ্রে উদ্বোধন করে রুহানি আরও বলেন, ১৪০০ মেগাওয়াটে ক্ষমতাসম্পন্ন এই বিদ্যুৎ কেন্দ্র ইরানের দক্ষিণাঞ্চল ও মাকরান উপকূলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সূএঃ পার্সটুডে