এসময়ের বোলারদের নিয়ে খুশি নন ‘কপিল দেব’

ভারতের কিংবদন্তি পেস বোলিং অল-রাউন্ডার কপিল দেব এসময়ের বোলারদের নিয়ে খুশি নন। বিশ্বকাপজয়ী এই অধিনায়কের মতে, মাত্র চার ওভার বল করেই হাঁপিয়ে যান এখনকার বোলাররা। অবশ্য সময়ের সঙ্গে এখনকার সময়ের ক্রিকেটও যে বদলে গেছে, সেটাও মেনে নিয়েছেন কপিল। আগে ম্যাচ হতো কম। আর এখন বড় দলগুলো টানা খেলার মাঝেই থাকে।

ভারতের এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কপিল বলেন, ‘১০ মাস ধরে টানা ক্রিকেট খেললে চোটে পড়া স্বাভাবিক। আর এখন ক্রিকেট মানে ব্যাটসম্যানরা ব্যাট করবে, আবার বোলাররাও ব্যাট করতে চাইবে। আমাদের সময় সব কিছু করতে হয়েছে। ক্রিকেট খেলাটাই বদলে গেছে। এখন দেখি চার ওভার বল করেই একজন বোলার হাঁপিয়ে যায়! দেখলে খারাপ লাগে। শুনেছি ওদের নাকি টানা তিন-চার ওভারের বেশি বল করতেই দেওয়া হয় না।

এখন একজন ক্রিকেটারের ওপর কতটা চাপ দেওয়া হবে, সেটা নিয়েও চিন্তা ভাবনা করা হয়। একজন বোলার বা ব্যাটসম্যানকে টানা খেলানো হয় না। ইংল্যান্ড তো রোটেশন পদ্ধতি প্রয়োগ করে যাচ্ছে। আরও কয়েকটি দেশ এই ব্যাপারে উদ্যোগ নিচ্ছে। নিজেদের সময় নিয়ে কপিল আরও বলেন, ‘জানি না ঠিক কিনা, তবে আমাদের সময় অনুশীলনে শেষ যে ব্যাট করতে আসত, তাকেও ১০ ওভার বল করতাম। এমন মানসিকতাই থাকা উচিত। এতে পেশি শক্ত হয়। এখন বোধ হয় ওদের জন্য ৪ ওভারই যথেষ্ট। যুগ পাল্টে গেছে।