এবার পুলিশের কোনো মুভমেন্ট পাস থাকবে না

‘লকডাউন, শাটডাউন এসব কিছুই না, কড়া বিধিনিষেধ পালন করা হবে।’ এবার পুলিশের কোনো মুভমেন্ট পাস থাকবে না। কেউ ঘর হতে বেরও হতে পারবেন না। জরুরি সেবা প্রতিষ্ঠান ছাড়া অফিস-আদালত সব বন্ধ থাকবে। প্রমাণ সাপেক্ষে রোগী ও জরুরি সেবায় নিয়োজিতরা ঘরের বাইরে বের হওয়ার সুযোগ পাবে।

রবিবার (২৮ জুন) দুপুরে মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ‘করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে আগামী ১ জুলাই থেকে ৭ জুলাই রাত ১২টা পর্যন্ত কঠোর বিধি-নিষেধ আরোপ করা হবে। আসন্ন বিধি-নিষেধ বাস্তবায়নে সেনাবাহিনী, পুলিশ ও বিজিবি মাঠে থাকবে।

এছাড়া আগামীকাল মঙ্গলবার (২৯ জুন) কঠোর লকডাউনের বিধি-নিষেধের বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হবে বলে জানা গেছে। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৫ জুন কোভিড-১ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি রোগের বিস্তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া ও জনগণের জীবনের ক্ষতি পতিরোধ করার জন্য সারাদেশে কমপক্ষে ১৪ দিন সম্পূর্ণ ‘শার্টডাউন’ দেওয়ার সুপারিশ করে। এরই ধারাবাহিকতায় সোমবার থেকে সীমিত পরিসরে লকডাউন বাস্তবায়ন করা হচ্ছে। জুন ক্লোজিংয়ের জন্য ১ জুলাই সকাল ৬টা পর্যন্ত এই ‘লকডাউন’ শেষ হবে।