এবার গণপরিবহনে তৃতীয় লিঙ্গের জন্য সংরক্ষিত আসন

ভারতে গণপরিবহনে তৃতীয় লিঙ্গের আসন সংরক্ষণের দাবি ছিল অনেক দিনের। অবশেষে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের সেই দাবি আংশিক পূরণ হতে চলেছে।

আগামী শুক্রবার থেকে কলকাতার বাঁশদ্রোণী-বাবুঘাট রুটের ২০৫ ও ২০৫-এ নম্বরের মোট ৩৬টি বাসে একটি করে আসন সংরক্ষিত থাকবে তৃতীয় লিঙ্গের মানুষের জন্য।

সেই আসনের নাম হবে ‘ত্রিধারা’। আসনটি যে সংরক্ষিত, তা বোঝাতে থাকবে সাংকেতিক চিহ্নও। আর ভেদাভেদ ভুলে সব মানুষকে সম্মান করার বার্তা লেখা থাকবে ওই সব বাসের গায়ে।

এ উদ্যোগের নেপথ্যে রয়েছেন– ‘কলকাতার প্যাডম্যান’ হিসেবে পরিচিত শোভন মুখোপাধ্যায়। বাঁশদ্রোণীর ওই যুবক গত কয়েক বছর ধরেই শহরের গণশৌচাগারে কমমূল্যে স্যানিটারি ন্যাপকিন রাখার ব্যবস্থা করে আসছেন।

সেই সঙ্গে বিভিন্ন সময়ে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের পাশে দাঁড়িয়েছেন তিনি। এর আগে বাঁশদ্রোণী এলাকার গণশৌচাগারে যাতে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরা অবাধে প্রবেশ করতে পারেন, তা নিশ্চিত করেছেন।

এবার গণপরিবহনে তাদের জন্য আসন সংরক্ষণ লক্ষ্য তার। শোভন জানান, তৃতীয় লিঙ্গের মানুষের জন্য শহরের সব বাসে আসন সংরক্ষণের ব্যবস্থা করতে পারলে তার ভালো লাগবে।

তার এই ভাবনার বাস্তবায়নে পাশে থাকার আশ্বাস দিয়ে বাস মালিকদের সংগঠন জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটসের কর্মকর্তা তপন বন্দ্যোপাধ্যায় বলছেন, সমানাধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে পাশে রয়েছি। ব্যক্তিগতভাবেও ওই উদ্যোগের পাশে থাকব। আগামীতে শহরের সব বেসরকারি বাসে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের জন্য আসন সংরক্ষণে উদ্যোগী হব।