এবার আফগানিস্তানে শান্তি আলোচনা শুরু করা দরকার: রাশিয়া

সংঘর্ষ বন্ধ করে অবিলম্বে শান্তি আলোচনায় বসতে আফগান সরকার ও তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ আহ্বান জানিয়ে বলেছেন, তালেবানের সাম্প্রতিক তৎপরতা আফগানিস্তানের মানবিক পরিস্থিতি আরো খারাপ করে তুলতে পারে এবং এ বিষয়টি নিয়ে মস্কো উদ্বেগের মধ্যে রয়েছে।

তিনি মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেন, মধ্য এশিয়ার দেশগুলোর সীমান্তবর্তী এলাকাগুলোতে সংঘর্ষ বৃদ্ধিতে এসব এলাকা থেকে প্রতিবেশী দেশগুলোতে শরণার্থীর ঢল নামতে পারে। সেরকম পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সেজন্য তিনি অবিলম্বে শান্তি আলোচনা শুরু করার আহ্বা জানান। জাখারোভা বলেন, তালেবান নেতারা এর আগে ঘোষণা করেছেন, তারা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কোনো উত্তেজনা চান না।

আমেরিকার সঙ্গে দীর্ঘদিন আলোচনা শেষে ২০২০ সালের গোড়ার দিকে ওয়াশিংটনের সঙ্গে কথিত শান্তি চুক্তি করে তালেবান। ওই চুক্তি অনুযায়ী বর্তমানে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের কাজ চলছে। তবে তালেবান এখন পর্যন্ত আফগান সরকারের সঙ্গে সরাসরি কার্যকর কোনো আলোচনা করেনি। তাদের দাবি, দেশটিতে বিদেশি সেনা প্রত্যাহার করা হলেই কেবল তারা সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে।

তবে আফগানিস্তান থেকে যখন বিদেশি সেনা প্রত্যাহার শুরু হয়েছে তখন দেশটির বিভিন্ন প্রদেশে সরকারি বাহিনীর বিরুদ্ধে তালেবানের হামলা বেড়ে গেছে। বিভিন্ন স্থানে সংঘর্ষে দু’পক্ষের বহু লোক হতাহত হয়েছে। বিভিন্ন প্রদেশের কিছু কিছু এলাকা ও শহর দু’পক্ষের মধ্যে হাতবদল হচ্ছে। আর এতে বিপাকে পড়েছেন স্থানীয় বেসামরিক অধিবাসীরা।

সূত্রঃ পার্সটুডে