এক মাসে ২.৭ বিলিয়ন আফগানি রাজস্ব হারিয়েছে আফগান সরকার

যেসব বন্দর এলাকা তালেবান দখলে নিয়েছে, সেখানে গত চার সপ্তাহে ২.৭ বিলিয়ন আফগানি (৩৩ মিলিয়ন মার্কিন ডলার) রাজস্ব হারিয়েছে আফগান সরকার। দেশটির অর্থ মন্ত্রণালয় এ তথ্য জানায়। খবর টোলো নিউজের।

গত চার সপ্তাহে আফগান সরকার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সীমান্তবর্তী এলাকা তালেবানের হাতে নিয়ন্ত্রণ হারায়। এগুলোর মধ্যে অন্যতম হলো— হেরাতের ইসলাম কালা, ফারাহ প্রদেশের আবু নাসের ফারাহি, কান্দাহারের স্পিন বুলদাক, তখরের আই খানুম, পাকতিয়ার দান্দ পাটান ও কুন্দুজের শিরখান। অর্থ মন্ত্রণালয় জানায়, সীমান্তবর্তী শহরের সাতটি বন্দরে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই।

অর্থ মন্ত্রণায়ের মুখপাত্র রাফি তাবে বলেন, ২২ মে থেকে ২২ জুন পর্যন্ত শুল্ক আদায় করা হয়েছিল ৭.৩ বিলিয়ন আফগানি (৯১ মিলিয়ন মার্কিন ডলার), যা ২৩ জুন থেকে ২৩ জুলাই সময়ের মধ্যে কমে হয়েছে ৪.৬ বিলিয়ন আফগানি (৫৭ মিলিয়ন মার্কিন ডলার)। রাজস্ব নির্ভর করে বাণিজ্যের ওপর। যদি বাণিজ্য করার ক্ষেত্রে কোনো সমস্যা হয়, তবে রাজস্ব কমে যাবে এটিই স্বাভাবিক।

যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যে তালেবানে আফগানিস্তানের দুশর বেশি জেলা দখলে নিয়েছে। এ ছাড়া দখলে নিয়েছে গুরুত্বপূর্ণ স্থলবন্দর, সীমান্তবর্তী জেলা। এখনও দেশের অসংখ্য জেলায় তারা লড়ছে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে। একই সঙ্গে তালেবান রয়েছে আলোচনার টেবিলেও।