উসকানিমূলক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করে আলোচনায় আসুন 

আমেরিকার একজন  শীর্ষ পর্যায়ের কূটনীতিক উত্তর কোরিয়াকে উসকানিমূলক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করে আলোচনার টেবিলে ফিরে আসার আহ্বান জানিয়েছেন।

মার্কিন সরকারের উত্তর কোরিয়া বিষয়ক কর্মকর্তা সুং কিম রোববার দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর উত্তর কোরিয়ার প্রতি এ আহ্বান জানান।

পিয়ংইয়ং সাম্প্রতিক সপ্তাহগুলোতে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে যার মধ্যে সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার ঘটনা উল্লেখযোগ্য।

ওয়াশিংটন এবং পিয়ংইয়ংয়ের মধ্যে দীর্ঘদিন ধরে পরমাণু কূটনীতির ক্ষেত্রে অচলাবস্থা বিরাজ করছে। এর মধ্যেই উত্তর কোরিয়া এ সমস্ত ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

সুং কিম বলেন, “আমরা উত্তর কোরিয়ার প্রতি তাদের উসকানিমূলক পদক্ষেপ ও আরো অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে এমন কর্মকাণ্ড বন্ধ করার আহ্বান জানাচ্ছি। এর পরিবর্তে বরং আমরা তাদেরকে সংলাপ হয়ে ফিরে অনুরোধ জানাই।”

তিনি বলেন, “উত্তর কোরিয়ার সঙ্গে কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই আলোচনায় বসতে আমরা প্রস্তুত আছি এবং আমরা পরিষ্কার করে বলেছি যে, উত্তর কোরিয়ার সঙ্গে কোনোরকম শত্রুতা করতে চায় না আমেরিকা।”

গত মঙ্গলবার সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। সাবমেরিন থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র শণাক্ত করা শত্রুপক্ষের জন্য খুবই কঠিন কাজ।

সুং কিম বলেন, এই পরীক্ষার মধ্যদিয়ে উত্তর কোরিয়া জাতিসংঘে পাস হওয়া কয়েকটি প্রস্তাব লঙ্ঘন করেছে।

সূএঃ পার্সটুডে