ঈদ বোনাস ও বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ মিছিল

ফরিদপুরের মধুখালীতে অবস্থিত ফরিদপুর চিনিকলের ৮ শতাধিক শ্রমিক কর্মচারীদের ঈদ উল আজহার বোনাস এবং মে, জুন ও জুলাইসহ মোট তিন মাসের বকেয়া বেতন ভাতার দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮জুলাই) সকাল ৯ টা হতে ১০ টা পর্যন্ত চিনিকলের প্রধান ফটকে শ্রমিক-কর্মচারীর এ মিছিল সমাবেশ করে। শ্রমিক-কর্মচারীদের ৩ মাসের বেতন ও বোনাসসহ প্রায় ৪ কোটি টাকা এবং অবসর প্রাপ্ত শ্রমিক কর্মচারীদের বকেয়া গ্র্যাচুইটি, প্রভিডেন্ট ফান্ড, মজুরি কমিশনের ২৫ কোটি টাকাসহ তাদের পাওনা প্রায় ৩০ কোটি টাকা।

শ্রমজীবী ইউনিয়নের আয়োজনে সমাবেশ চলাকালে বক্তব্য রাখেন শ্রমজীবী ইউনিয়নের সভাপতি শাহ মো. হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক কাজল বসু, সহ-সভাপতি মনিরুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক আব্দুল বারিক, অর্থ সম্পাদক মনিরুজ্জামান মিন্টু, শ্রমিক নেতা আবুল বাসার বাদশা প্রমুখ। সমাবেশ পরবর্তী একটি বিক্ষোভ মিছিল চিনিকলের এমডি ভবন, প্রধান সড়ক ও প্রধান গেট প্রদক্ষিণ করে।

চলতি বছর ফরিদপুর চিনিকল ৪ হাজার ৫ শত ৪৩ হাজার মেট্রিকটন চিনি উৎপাদন করেছে। শ্রমিক কর্মচারীদের বোনাস বাবদ প্রায় ৭৫ লক্ষ টাকা ও তিন মাসের বকেয়া বেতন ভাতার টাকার পরিমাণ প্রায় ৩ কোটি টাকা।

এ ছাড়া অবসর প্রাপ্ত শ্রমিক কর্মচারীদের বকেয়া গ্র্যাচুইটি, প্রভিডেন্ট ফান্ড, মজুরি কমিশনের প্রায় ২৫ কোটি টাকা পাওনা রয়েছে। শ্রমিক নেতৃবৃন্দ চিনি শিল্পকে টিকিয়ে রাখতে ও বেতন ভাতা পরিশোধের বিষয়ে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছে।এদিকে ঈদের আগেই বোনাস ও বেতন ভাতা পরিশোধের দাবি জানান তারা।