ইহুদীবাদী ইসরাইলকে স্বীকৃতি দিলে মুসলিম বিশ্বকে যুদ্ধে ঠেলে দিবে: মাহাথির

চলতি সপ্তাহে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে মাহাথির আরো বলেন, সংযুক্ত আরব আমিরাত-ইসরাইলের কুটনৈতিক সম্পর্ক সাধারণীকরণ চুক্তি একটি বিভাজক চুক্তি। এটি মুসলিম দেশগুলোর মধ্যে বিভেদ সৃষ্টি করবে। এ চুক্তির মাধ্যমে একধাপ পিছিয়ে গেলো মুসলিম বিশ্ব।

মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, আমিরাত- ইসরাইল চুক্তি মুসলিম বিশ্বকে যুদ্ধের দিকে ঠেলে দিবে। আর এই যুদ্ধের আগুনে ঘি ঢালবে ইহুদীবাদী ইসরাইল। তিনি বলেন, এ চুক্তি ইসলামিক দেশগুলোর একে অপরের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতা বাড়িয়ে তুলবে।

ফলশ্রুতিতে ইসলামিক দেশগুলির মধ্যে চরম অশান্তিকর পরিবেশ সৃষ্টি হবে। মাহাথির বলেন, “ফিলিস্তিন ইসরায়েলের ভূসম্পত্তি।” ইসরাইলকে আমিরাতের স্বীকৃতির ফলে ইসরাইলীয়দের এই তথাকথিত মিথ্যা দাবিকে আরোও জোরদার করবে।

এদিকে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ভাষ্যমতে, তিনি সাধারণীকরণ চুক্তির অংশ হিসাবে ফিলিস্তিনের পশ্চিম তীর দখলদারিত্ব বিলম্ব করতে রাজি হয়েছেন মাত্র। দখলদারিত্ব পরিকল্পনাগুলি তার টেবিলে ঠিকই রয়ে গেছে।

প্রসঙ্গত, গত সপ্তাহের বৃহস্পতিবার (১৩ আগস্ট) আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হস্তক্ষেপে সংযুক্ত আরব আমিরাত ও ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের মধ্যে একটি বিতর্কিত চুক্তি ঘোষণা করা হয়। যে চুক্তির মাধ্যমে মূলত ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি দেয় আরব আমিরাত। কিছু আরব দেশ ছাড়া বিশ্বের অনেক মুসলিম দেশ এ চুক্তিকে প্রত্যাখ্যান করেছে।

সূত্র: মিডলইস্ট মনিটর