ইসরায়েলের শক্তিশালী ড্রোন ভূপাতিত করল হিজবুল্লাহ

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের একটি ড্রোন (ইউএভি) ভূপাতিত করার দাবি করেছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। মানুষবিহীন উড়োজাহাজটি অবৈধভাবে লেবাননের আকাশসীমা লংঘন করেছিল বলে জানিয়েছে সংগঠনটি।

হিজবুল্লাহর পাঠানো বিবৃতির বরাতে তুর্কি বার্তা সংস্থা  জানিয়েছে, শনিবার (২২ আগস্ট) লেবাননের দক্ষিণের শহর নাবাতিয়েহর আইতা আশ-শাব গ্রামের ওপর দিয়ে ওড়ার সময় ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে ড্রোনটি ভূপাতিত করা হয়। এরই মধ্যে ধ্বংস হওয়া ড্রোনটির কাছে পৌঁছেছে গ্রুপটির সদস্যরা।

ড্রোনটি ভূপাতিত হওয়ার কথা স্বীকার করলেও ইসরায়েলি বাহিনীর দাবি, এটা থেকে তাদের কোনো তথ্যই ফাঁস হয়নি।

আগের দিন হিজবুল্লাহর উপ মহাসচিব শেখ নাঈম কাসেম বলেছিলেন, তারা ইসরায়েল কিংবা তার মিত্রদের লেবাননে আগ্রাসন চালানোর কোনো সুযোগ দেবে না। মূলত তার সেই হুঁশিয়ারির পরই ড্রোন ভূপাতিত করা হলো।

 

বিশ্লেষকদের মতে, অবশ্য প্রায় সময়ই লেবাননের সার্বভৌমত্ব লংঘন করে থাকে ইসরায়েলি ইউএভি, জঙ্গিবিমান ও কমব্যাট নৌকা। যা নিয়ে জাতিসংঘের কাছে অভিযোগও করেছেন লেবানিজ কর্মকর্তারা।

 

গত জুনে তৎকালীন প্রধানমন্ত্রী হাসান দিয়াব জানান, চলতি বছরের প্রথম পাঁচ মাসে স্থলপথে ৩৭৪ বার, সমুদ্র পথে ৩৮৬ ও আকাশপথে ২৫০ বার লেবাননের সার্বভৌমত্ব লংঘন করেছে ইহুদি রাষ্ট্র ইসরায়েল।