ইসরাইল-আমিরাত চুক্তি প্রত্যাখ্যান করতে কুয়েত সরকারের প্রতি ৩৭ সাংসদের আহ্বান

চুক্তির মাধ্যমে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে আরব আমিরাতের দেওয়া স্বীকৃতি প্রত্যাখ্যান করে এর বিরুদ্ধে অবস্থান নিশ্চিত করার জন্য কুয়েত সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির ৩৭ সংসদ সদস্য।

এক বিবৃতিতে সংসদ সদস্যরা বলেন, আমরা ফিলিস্তিনি জনগণের প্রতি অবিচল ও দৃঢ় সমর্থন প্রকাশ করছি এবং আমিরাত- ইসরাইলের বিতর্কিত চুক্তির বিরুদ্ধে আমাদের সুদৃঢ় অবস্থান ঘোষণা করছি।

বিবৃতিতে বলা হয়, দলমত নির্বিশেষে কুয়েতের সমস্ত জনগণ ফিলিস্তিনী মুসলমানদের পক্ষে তাদের সরকারের না দাঁড়ানোকে মেনে নেবে না।

এতে আরো বলা হয়, কুটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করে ইহুদীবাদী ইসরাইলের দখলদারিত্বের হাত থেকে ফিলিস্তিনকে মুক্ত করা যাবেনা এবং এই চুক্তি ফিলিস্তিনীদের প্রতি ইহুদীবাদী ইসরাইলের অপরাধকে হ্রাস করবেনা।

প্রসঙ্গত, গত সপ্তাহের বৃহস্পতিবার (১৩ আগস্ট) আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হস্তক্ষেপে সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে একটি বিতর্কিত চুক্তি ঘোষণা করা হয়। যে চুক্তির মাধ্যমে মূলত ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি দেয় আরব আমিরাত। বিশ্বের অনেক মুসলিম দেশ এ চুক্তিকে প্রত্যাখ্যান করলেও এখনো পর্যন্ত এ বিষয়ে নিজ অবস্থান পরিষ্কার করেনি কুয়েত।

সূত্র: মিডলইস্ট মনিটর