ইসরাইলের সঙ্গে চুক্তি করে ‘বড় ভুল’ করেছে আরব আমিরাত : হাসান রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি শনিবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে বলেছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্দেশ্যে চুক্তি করে ‘বড় ভুল’ করেছে সংযুক্ত আরব আমিরাত।

শনিবারের ভাষণে রুহানি ফিলিস্তিন বিষয়ে তেহরানের আগের অবস্থানই পুনর্ব্যক্ত করেন। আমিরাত-ইসরাইল চুক্তির ঘোষণা আসার পরপর ইরানও এ চুক্তি প্রত্যাখ্যান করেছে।

সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইল নিজেদের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে গত বৃহস্পতিবার একটি ‘ঐতিহাসিক চুক্তিতে’ সম্মত হওয়ার কথা জানায়।তাত্ক্ষণিকভাবে একে ‘বিশ্বাসঘাতকতা’ বলে অ্যাখ্যা দেয় ফিলিস্তিনিরা।

তারা আরব লীগ ও অরগানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনকে (ওআইসি) চুক্তিটি প্রত্যাখ্যান করে বিবৃতি দিতেও আহ্বান জানিয়েছে। অন্যদিকে ইসরাইল ও যুক্তরাষ্ট্র চুক্তি স্বাক্ষরের ক্ষণকে ‘মধ্যপ্রাচ্যে শান্তির জন্য ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে অভিহিত করেছে। সংযুক্ত আরব আমিরাতের মতো উপসাগরীয় আরব অঞ্চলের অন্যান্য দেশও একই পথে হাঁটবে বলেও আশাবাদ ব্যক্ত করেছে তারা।

এদিকে, ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের এ চুক্তি নিয়ে এ অঞ্চলের প্রভাবশালী সুন্নি সংখ্যা গরিষ্ঠ সৌদি আরবের আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায় নি।