‘ইসরাইলের সঙ্গে আমিরাতের পরিপূর্ণ সম্পর্ক স্থাপনের সিদ্ধান্তে মুসলিম বিশ্ব হতবাক’

ইহুদিবাদি ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের পরিপূর্ণ সম্পর্ক স্থাপনের সিদ্ধান্তের বিষয়ে বিস্ময় প্রকাশ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। দলের আমীর ডা. শফিকুর রহমান এক বিবৃতিতে ইসরাইলের সঙ্গে কুটনৈতিক সম্পর্ক স্থগিত করতে কাতারের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে ডা. শফিকুর রহমান বলেন, “দখলদার ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের এ সিদ্ধান্ত মুসলিম বিশ্বকে হতবাক করেছে। প্রকারান্তরে সংযুক্ত আরব আমিরাতের এই সিদ্ধান্ত মুসলিম উম্মাহ বিশেষ করে ফিলিস্তিনের মুসলমানদের বুকে ছুরিকাঘাতের শামিল।

এই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যসহ মুসলিম বিশ্বে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে। ফিলিস্তিনের অধিকার, আদর্শ, লক্ষ্য, আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য দখলদার ইসরাইলের বিরুদ্ধে মুসলিম বিশ্বের যখন সোচ্চার হওয়া সময়ের দাবি, তখন সংযুক্ত আরব আমিরাতের এ সিদ্ধান্ত মুসলিম উম্মাহর প্রতি এক নির্মম উপহাস ছাড়া আর কিছু নয়।

বিবৃতিতে বলা হয়, ‘ইসরাইলের হঠকারিতার কারণে ফিলিস্তিনে দীর্ঘ দিন যাবত অশান্তির দাবানল জ্বলছে। আমরা মুসলিম বিশ্বকে দখলদার ইসরাইলের বিরুদ্ধে সোচ্চার হওয়ার ও তাদের আগ্রাসী নীতির প্রতিবাদে কূটনৈতিক সম্পর্ক স্থগিতের আহ্বান জানাচ্ছি।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিরলস প্রচেষ্টায় গত বৃহস্পতিবার ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয় সংযুক্ত আরব আমিরাত। শিগগিরই আরব আমিরাত ও ইসরাইলি কর্মকর্তারা হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে সংক্রান্ত আনুষ্ঠানিক চুক্তিতে সই করবেন বলে ঘোষণা করা হয়েছে।