ইসরাইলের পরমাণু কর্মসূচিতে নজরদারির আহ্বান কাতারের

ইসরাইলের গোপন পরমাণু কর্মসূচি এবং পরমাণু চুল্লিগুলোর ওপর নজরদারি করার জন্য আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএর প্রতি জোরালো আহ্বান জানিয়েছে কাতার।

অস্ট্রিয়ায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত কাতারের স্থায়ী প্রতিনিধি সুলতান বিন সালমিন আল-মানসুরি শনিবার আইএইএর বোর্ড অব গভর্ন্যাসের বৈঠকের দেওয়া বক্তৃতায় এ আহ্বান জানান। খবর আরব নিউজের।

তিনি বলেন, ইসরাইলের পরমাণু চুল্লিগুলোর ওপর নজরদারি করা জরুরি প্রয়োজন হয়ে পড়েছে। এ জন্য ইহুদিবাদী ইসরাইলের পরমাণু স্থাপনায় বিদেশি পর্যবেক্ষকদের প্রবেশাধিকার নিশ্চিত করা দরকার।

আল-মানসুরির বরাত দিয়ে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, পরমাণু কর্মসূচির ওপর নজরদারি করার ক্ষেত্রে আইএইএকে সহযোগিতা করা ইসরাইলের জন্য অপরিহার্য, পাশাপাশি পরমাণু চুল্লিগুলো যাতে বিদেশি পর্যবেক্ষকরা পরিদর্শন করতে পারেন, তার ব্যবস্থা করতে হবে।

কাতারের বিরুদ্ধে ইসরাইলের পক্ষ থেকে কতগুলো অভিযোগ তোলার পর আল-মানসুরি এসব কথা বলেন। তিনি ইসরাইলি প্রতিনিধির প্রতি উসকানি সৃষ্টি ও মিথ্যা অভিযোগ করা থেকে বিরত থাকতে এবং ইসরাইলের পরমাণু সক্ষমতার কথা ঢেকে রাখার চেষ্টা করা বন্ধের আহ্বান জানান।

তিনি আরও বলেন, কাতারসহ সব আরব দেশ পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতে সই করেছে এবং মধ্যপ্রাচ্যকে পরমাণু অস্ত্রমুক্ত করার সব প্রস্তাবনা গ্রহণ করেছে; কিন্তু ইসরাইল এর কোনোটাই করেনি।

কাতারের প্রতিনিধি ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের সাম্প্রতিক আগ্রাসনসহ বিভিন্ন সময়ের আগ্রাসন নিয়েও কথা বলেন।