ইসরাইলের আয়রন ডোম কিনবে না আমেরিকা

ইহুদিবাদী ইসরাইলের কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা না কেনার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সামরিক বাহিনী। চলতি গ্রীষ্মে ইসরাইলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষার পর এই সিদ্ধান্ত নিয়েছে পেন্টাগন। স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রকে বাধা দেয়া ও ভূপাতিত করার লক্ষ্যে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরি করেছে ইসরাইল।

সামরিক বিষয়ক মার্কিন ওয়েবসাইট ‘ডিফেন্স’ এক রিপোর্টে জানিয়েছে, মার্কিন ডাইনেটিক্স কোম্পানি নির্মিত ‘এনডিউরিং শিল্ড সিস্টেম’ এবং আয়রন ডোম সিস্টেম পরীক্ষা করার পর আমেরিকা এনডিউরিং শিল্ড সিস্টেম বেছে নিয়েছে। নিউ মেক্সিকোর হোয়াইট স্যান্ড মিসাইল রেঞ্জে চলতি গ্রীষ্মে ওই পরীক্ষা চালানো হয়।

ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং আয়রন ডোম নির্মাণ ও সরবরাহকারী প্রতিষ্ঠান রাফায়েল ডিফেন্স সিস্টেম জেরুজালেম পোস্টকে বলেছে, তারা এ বিষয়ে কোনো মন্তব্য করতে চায় না। ইসরাইলের এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে মার্কিন সামরিক বাহিনীর অস্বীকৃতি তেল আবিবের জন্য মারাত্মক বিপর্যয়। এর আগে ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে ছোঁড়া রকেট কাঙ্ক্ষিতমাত্রায় বাধা দিতে ও ভূপাতিত করতে পারেন নি আয়রন ডোম।

সূত্রঃ পার্সটুডে