ইসরাইলি দখলদারিত্ব থেকে মুক্তির পরিকল্পনা নিয়ে হামাস-হিজবুল্লাহ প্রধানের আলোচনা

ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্ব থেকে ফিলিস্তিনি ভূখণ্ড স্বাধীন করার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন ফিলিস্তিনের ইসলাম প্রতিরোধ আন্দোলন হামাসের প্রধান ইসমাইল হানিয়া এবং লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ।

স্বাধীনতার এই পরিকল্পনা নিয়ে দুই নেতা গত বছর আলোচনা করেন বলে বৈরুত থেকে প্রকাশিত দৈনিক পত্রিকা আল-খাবার খবর দিয়েছে। পত্রিকাটির তথ্য অনুসারে, সম্প্রতি ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে গাজা উপত্যকার প্রতিরোধকারী সংগঠনগুলোর যে ১১ দিনের যুদ্ধ হয়েছে তা ওই পরিকল্পনার অংশ হিসেবেই হয়েছে।

২০০৬ সালের যুদ্ধে হিজবুল্লাহ যে কৌশল অবলম্বন করেছিল এবারের যুদ্ধে ফিলিস্তিনের প্রতিরোধকামী সংগঠনগুলো সেই একই কৌশল গ্রহণ করেছে। এই কৌশলের অংশ হিসেবে ফিলিস্তিনিরা নকল রকেট নিক্ষেপকারী স্থান প্রতিষ্ঠা করে যাতে ইসরাইলি বিমানবাহিনী প্রতারিত হয়।

এবারের গাজা যুদ্ধে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন জড়িত হয়ে যাওয়ার জন্য হামাসকে অনুরোধ করে কিন্তু সংগঠনটি এই সংঘর্ষে আনসারুল্লাহকে না জড়ানোর জন্য পরামর্শ দেয়। হামাস বলেছে, যতক্ষণ পর্যন্ত ইহুদিবাদী ইসরাইল রেড লাইন ক্রস না করবে ততক্ষণ পর্যন্ত আনসারুল্লাহ আন্দোলনের এই সংঘর্ষে জড়িত হওয়া ঠিক হবে না। হুথি আন্দোলন এই সংঘর্ষে ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে নিজেদের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ব্যবহার করতে চেয়েছিল।

সূএঃ পার্সটুডে