ইরান-বিরোধী নিষেধাজ্ঞা বহাল রাখতে জিসিসি’র আহ্বানে সাড়া দেয় নি কাতার

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখতে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসি যে আহ্বান জানিয়েছে তাতে সাড়া দেয় নি সংস্থার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য কাতার। তেহরানের সঙ্গে বর্তমান ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টিকেই গুরুত্ব দিয়েছে দোহা। ইরান-বিরোধী নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য আমেরিকা জোর প্রচেষ্টা চালাচ্ছে এবং সম্প্রতি জিসিসি’র মহাসচিব তাতে সমর্থন দিয়েছেন।

আজ (বুধবার) টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা মুতলাক বিন মাজেদ আল-কাহতানি বলেন, আরব জাতির এ পরিষদের সিদ্ধান্ত সাধারণত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে গৃহীত ও ঘোষিত হয় কিন্তু এবার জিসিসি’র মহাসচিবের পক্ষ থেকে সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে যা এ পরিষদের সদস্য দেশগুলোর অবস্থান নয়। ইরানের বিরুদ্ধে আমেরিকার কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞারও বিরোধিতা করেন কাতারের এই কর্মকর্তা।

সাক্ষাৎকারে কাতারের এ কর্মকর্তা জিসিসি’র পক্ষ থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাঠানো চিঠির কথা উল্লেখ করেন। ওই চিঠিতে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে ইরানের হস্তক্ষেপ বেড়ে গেছে এবং এ কারণে দেশটির ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখা জরুরি। জিসিসি’র মহাসচিব নায়েফ ফালাহ মুবারক আল-হাজরাফ ওই চিঠি পাঠিয়েছেন। জিসিসি’র এ চিঠির কঠোর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইরান।