ইরান নিয়ে ১৯ মাস আমেরিকার সঙ্গে কথা বলতে রাজি হয়নি রাশিয়া

ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার জন্য আমেরিকার আহ্বান ১৯ মাস ধরে রাশিয়া প্রত্যাখ্যান করেছে বলে খবর পাওয়া গেছে। গত শুক্রবার আমেরিকার এ সংক্রান্ত প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রত্যাখ্যাত হওয়ার পর এ তথ্য ফাঁস করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা সোমবার ‘ বলেছেন, “মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার ব্যাপারে রাশিয়াসহ নিরাপত্তা পরিষদের অন্যান্য সদস্যদেশের সঙ্গে আলোচনার করার জন্য গত ১৯ মাস ধরে চেষ্টা চালিয়ে এসেছে।”

তিনি আরো বলেন, “কিন্তু রাশিয়া অদ্ভুতভাবে দাবি করে আসছিল, অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার কোনো আইনগত ভিত্তি নেই। আমরা এ সংক্রান্ত প্রস্তাবের ভাষা বহুবার পরিবর্তন করেছি কিন্তু রাশিয়া কোনোভাবেই বিষয়টি নিয়ে সংলাপে বসতে রাজি হয়নি।”

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা আরো দাবি করেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের ব্যাপারে আলোচনার জন্য একটি আন্তর্জাতিক শীর্ষ বৈঠকের আহ্বান জানিয়েছিলেন এবং ওয়াশিংটন তা প্রত্যাখ্যান করেছে। তিনি বলেন, “যুক্তরাষ্ট্র মনে করে এ ব্যাপারে আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদই হচ্ছে শ্রেষ্ঠ স্থান।”

গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানবিরোধী অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের লক্ষ্যে আমেরিকা যে প্রস্তাব উত্থাপন করেছিল তা পাস হয়নি।মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণে ইউরোপীয় দেশগুলিও আমেরিকার প্রস্তাবের পক্ষে ভোট না দিয়ে নীরব থেকেছে। প্রস্তাবটির পক্ষে আমেরিকা ও ডোমিনিকান রিপাবলিক ভোট দেয় এবং চীন ও রাশিয়া বিপক্ষে ভোট দেয়। নিরাপত্তা পরিষদের বাকি ১১ স্থায়ী ও অস্থায়ী দেশ ভোটদানে বিরত থাকে।