ইরান থেকে ক্ষেপণাস্ত্র কেনার আইডিয়াটা ভালো: ভেনিজুয়েলার প্রেসিডেন্ট

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, ইরান থেকে ক্ষেপণাস্ত্র কেনার আইডিয়াটা বেশ ভালো। তিনি এ বিষয়ে ইরানের সঙ্গে আলোচনা করতে সেদেশের প্রতিরক্ষামন্ত্রীকে নির্দেশ দিয়েছেন। তিনি আজ কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুকে’র সাম্প্রতিক এক দাবির প্রতিক্রিয়ায় এসব মন্তব্য করেন।

ভেনিজুয়েলার রাষ্ট্রীয় টিভি চ্যানেল থেকে সরাসরি সম্প্রচারিত মন্ত্রিসভার বৈঠকে তিনি প্রতিরক্ষামন্ত্রীকে ইঙ্গিতে বলেন, এই আইডিয়াটা তাদের মাথায় কেন এলো না।

কলম্বিয়ার প্রেসিডেন্ট সম্প্রতি দাবি করেছেন, কলম্বিয়া সরকারের সঙ্গে যেসব আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থা কাজ করে তাদের কাছে এ তথ্য রয়েছে যে, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ইরানের কাছ থেকে মধ্যম ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সংগ্রহ করতে চান।

এরপর ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা ইরানের কাছ থেকে ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনার দাবি নাকচ করেন। এবার ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিজে এ বিষয়ে প্রতিক্রিয়া দেখালেন। তিনি প্রতিরক্ষামন্ত্রীকে বলেছেন, ইরানের সঙ্গে ভেনিজুয়েলার সম্পর্কের আলোকে স্বল্প, মধ্যম ও দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র কেনার সম্ভাবনার বিষয়টি খতিয়ে দেখা দরকার।

ইসলামি প্রজাতন্ত্র ইরান এখন পর্যন্ত এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেখায় নি।