ইরান ও পাকিস্তানের অংশগ্রহণ ছাড়া আফগান সংকটের সমাধান হবে না: ল্যাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইরান ও পাকিস্তানের অংশগ্রহণ ছাড়া আফগানিস্তানের চলমান সংকট নিরসনের জন্য পূর্ণাঙ্গ আলোচনা সম্ভব নয়। তিনি ইতালি সফরে গিয়ে স্বাগতিক দেশের পররাষ্ট্রমন্ত্রী লুইজি দিমাওয়ের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

তিনি বলেন, ইতালির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার মূলত আফগান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। তিনি আঞ্চলিক দেশগুলোর পাশাপাশি আফগানিস্তানের ওপর প্রভাব সৃষ্টিকারী দেশগুলোর মধ্যে সমন্বয়ের মাধ্যমে দেশটির সমস্যা সমাধানের আগ্রহ প্রকাশ করেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান ও পাকিস্তানকে ছাড়া আফগান পরিস্থিতি নিয়ে সার্বিক আলোচনা সম্ভব নয়। তিনি আফগানিস্তানে সকল পক্ষের অংশগ্রহণে একটি ব্যাপকভিত্তিক সরকার গঠনের আহ্বান জানান।

ল্যাভরভ আফগানিস্তানের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়াবহ বোমা হামলার নিন্দা জানিয়ে বলেন, মস্কো সকল পক্ষের অংশগ্রহণে আফগানিস্তানের পরিস্থিতির উন্নতি ঘটাতে চায়।

কাবুল বিমানবন্দরে বৃহস্পতিবার বিকেলে শক্তিশালী জোড়া বোমা হামলায় ১৩ মার্কিন সেনাসহ ১৭০ জন নিহত ও দুই শতাধিক মানুষ আহত হয়। উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।

সূত্রঃ পার্সটুডে