ইরানের সঙ্গে কয়েকটি দেশের বিরোধ সরাসরি আলোচনায় মিটবে: কাতার

কাতারের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মাদ বিন আব্দুর রাহমান আলে সানি বলেছেন, এ অঞ্চলের কয়েকটি দেশের সঙ্গে ইরানের মতবিরোধ সরাসরি আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব।

তিনি বলেন, ইরান এবং পারস্য উপসাগরীয় দেশগুলোকে আমরা এক টেবিলে বসে সমস্যা সমাধানের আহ্বান জানাচ্ছি। কাতারের মন্ত্রী বলেন, ইরানের পরমাণু সমঝোতা পারস্য উপসাগরীয় দেশগুলোর অনুকূলে এবং এর মাধ্যমে এই অঞ্চলে স্থিতিশীলতা আসবে।

মুহাম্মাদ বিন আব্দুর রাহমান আলে সানি আরও বলেন, কাতার বিশ্বাস করে আঞ্চলিক দেশগুলের মধ্যে বিরোধ মেটাতে সামরিক পন্থা নয় বরং কূটনৈতিক পন্থা বেছে নিতে হবে।

লেবাননের বর্তমান সঙ্কটের কথা উল্লেখ করে আলে-সানি বলেন, লেবাননে যে সংকট সৃষ্টি হয়েছে তা সবার জন্যই উদ্বেগজনক এবং দেশটি বিপজ্জনক পরিস্থিতিতে রয়েছে।

গাজায় কাতারের আর্থিক সহায়তার পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেছেন, দোহা ২০১২ সাল থেকে এ পর্যন্ত গাজা পুনর্গঠনের জন্য ১৪০ কোটি ডলার অর্থ সাহায্য দিয়েছে।

কয়েকটি সন্ত্রাসী সংগঠনকে অর্থায়নের ইসরাইলি অভিযোগ প্রত্যাখ্যান করে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাস্তবতাকে উল্টোভাবে তুলে ধরার ষড়যন্ত্রের অংশ হিসেবে তেল আবিব এ ধরণের অপপ্রচার চালাচ্ছ।

সূত্রঃ পার্সটুডে