ইরানের সক্রিয় কূটনীতির কারণে আমেরিকা পরাজিত হয়েছে

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়েদ আব্বাস মুসাভি বলেছেন, ইরানের সক্রিয় কূটনীতি এবং পরমাণু কর্মসূচির ব্যাপারে আইনগত ন্যায্য অবস্থানের কারণ আমেরিকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আবারো পরাজিত হয়েছে।

গতকাল জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা ইরানবিরোধী অস্ত্র নিষেধাজ্ঞার মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার প্রতিক্রিয়ায় একথা বলেন আব্বাস মুসাভি।

ইরানের এ মুখপাত্র তার ব্যক্তিগত টুইটার একাউন্টে দেয়া পোস্টে বলেন, জাতিসংঘের ৭৫ বছরের ইতিহাসে নজিরবিহীনভাবে আমেরিকা একঘরে হয়ে গেছে। তিনি বলেন, প্রচুর সফর এবং বিভিন্ন দেশের উপর ব্যাপক চাপ সৃষ্টির পরও আমেরিকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের শুধুমাত্র ছোট্ট একটি দেশের সমর্থন লাভ করতে সক্ষম হয়েছে। তিনি বলেন, গতরাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আমেরিকাকে পরাজিত করেছে ইরান।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর থেকে আগামী অক্টোবর মাসে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। কিন্তু নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য আমেরিকা ব্যাপক চেষ্টা চালিয়েছে। এর ওপর গতরাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনলাইন বৈঠক অনুষ্ঠিত হয় এবং তাতে আমেরিকার প্রস্তাব নাকচ হয়ে যায়।

প্রস্তাবের পক্ষে আমেরিকা এবং ডোমিনিকান প্রজাতন্ত্র ভোট দিয়েছে। অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া এবং চীন। নিরাপত্তা পরিষদের বাকি ১১ সদস্য ভোটদানে বিরত ছিল।