‘ইরানের বিরুদ্ধে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে আমেরিকা ব্যর্থ হবে’

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করার মার্কিন খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটির জন্য সংস্থাটির নিরাপত্তা পরিষদ প্রস্তুতি নিচ্ছে বলে খবর বের হয়েছে। তবে জাতিসংঘের কূটনীতিক এবং বিশেষজ্ঞরা বলছেন যে আমেরিকার এ খসড়া প্রস্তাব পাস হওয়ার সম্ভাবনা একেবারেই ‘জিরো’।

২০১৫ সালে জাতিসংঘের মাধ্যমে অনুমোদিত ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতার আওতায় আগামী অক্টোবর মাসের মধ্যে তেহরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা রয়েছে।

এরপরও আমেরিকা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে চায়। ওয়াশিংটন হুমকি দিয়েছে যে জাতিসংঘ যদি তেহরানের ওপর অস্ত্র নিষেধজ্ঞার মেয়াদ বাড়াতে ব্যর্থ হয় তাহলে তারা পরমাণু সমঝোতার আওতায় ইরানের ওপর জাতিসংঘের সমস্ত নিষেধাজ্ঞা ফিরিয়ে আনতে তৎপরতা চালাবে। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর বহুপাক্ষিক পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরান-বিরোধী অস্ত্র নিষেধজ্ঞা বহাল রাখতে ব্যাপক তৎপরতা চালাচ্ছেন
এদিকে, পরমাণু সমঝোতায় টিকে থাকা ইউরোপের দেশগুলো এমনকি মার্কিন মিত্ররা ওয়াশিংটনকে স্মরণ করিয়ে দিয়েছে যে আমেরিকা আর পরমাণু সমঝোর অংশ নয়।তাই সমঝোতার আওতায় তারা ইরান বিরোধী কোনো নিষেধাজ্ঞা দিতে পারে না।