ইরানের বিরুদ্ধে উসকানি দিতে আবার মধ্যপ্রাচ্যে এসেছেন:ব্রায়ান হুক

ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের দেশগুলোকে উসকে দিতে আবার মধ্যপ্রাচ্য সফরে এসেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক।

তিনি কাতার সফরে দাবি করেছেন, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করা না হলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়ে যাবে।

হুক দোহায় অনলাইনে এক সংবাদ সম্মেলনে বলেন, তিনি পারস্য উপসাগরীয় দেশগুলোসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে কথা বলেছেন এবং তাদের কেউ ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়ার পক্ষপাতী নয়।

হুক দাবি করেন, ইরান স্বাধীনভাবে জঙ্গিবিমান ও ক্ষেপণাস্ত্রের মতো প্রচলিত অস্ত্র কেনাবেচা করুক তা বিশ্বের কোনো দেশই চায় না।

মার্কিন প্রতিনিধি এমন সময় এ দাবি করলেন, যখন সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বহু দেশের কাছে আমেরিকা হাজার হাজার কোটি ডলারের সমরাস্ত্র বিক্রি করে যাচ্ছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর আরোপিত জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে।

কিন্তু মার্কিন সরকার প্রস্তাবটি লঙ্ঘন করে ওই নিষেধাজ্ঞা নবায়নের জন্য উঠেপড়ে লেগেছে। তবে চীন ও রাশিয়া সাফ জানিয়ে দিয়েছে, তারা নিরাপত্তা পরিষদে আমেরিকার এ প্রচেষ্টা রুখে দেবে।