ইরানের বিরুদ্ধে আমেরিকার বর্বরোচিত নিষেধাজ্ঞা অর্থনৈতিক সন্ত্রাসবাদ ছাড়া আর কিছুই নয়

ছয়জাতি গোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা তেহরানের ওপর যেসব অন্যায় এবং বর্বরোচিত নিষেধাজ্ঞা দিয়েছে তা অর্থনৈতিক সন্ত্রাসবাদের সমতুল্য বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

প্রেসিডেন্ট রুহানি আজ (বুধবার) মন্ত্রিসভার বৈঠকে বলেন, গত তিন বছর ধরে ইরানি জনগণ আমেরিকার অর্থনৈতিক সন্ত্রাসবাদ মোকাবেলা করে আসছে। তিনি আরো বলেন, মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান বিরোধী যেসব পদক্ষেপ নিয়েছেন তা যুদ্ধের চেয়েও বড়। এমনকি তা সরাসরি ইরানের সাধারণ জনগণ এবং রোগীদের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদ।

পরমাণু সমঝোতায় আমেরিকার নতুন প্রশাসনের ফিরে আসার গুরুত্ব প্রসঙ্গে প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরানি জনগণ এ বিষয়ে ওয়াশিংটনের দ্রুত পদক্ষেপ কামনা করছে। প্রেসিডেন্ট রুহানি বিশ্ব সম্প্রদায়ের উদ্দেশ্যে বলেন, তার দেশ কখনোই মারণাস্ত্র, রাসায়নিক অস্ত্র, মাইক্রোবায়োলজিক্যাল অস্ত্র কিংবা পারমাণবিক অস্ত্রের অধিকারী হতে চায় নি। তিনি বলেন, পরমাণু সমঝোতা এমন একটি পত্র যেটি গ্যারান্টি দেয় যে ইরান মারমাণবিক অস্ত্রের অধিকারী হবে না কিন্তু পরমাণু প্রযুক্তি শান্তিপূর্ণভাবে ব্যবহার করার বৈধ অধিকারী হবে।

সূত্রঃ পার্সটুডে